রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ১০:৪৩

শিরোনাম :
কথা দিচ্ছি আপনাদের সেবায় আমি সর্বদা পাশে থাকবো : চেয়ারম্যান প্রার্থী এসএম জাকির হোসেন উপজেলার উন্নয়নে আপনাদের পাশে আমি সর্বদা রয়েছি -ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিন মোটরসাইকেল প্রতিকের চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলা, আহত-২ সদর উপজেলায় চেয়ারম্যান প্রার্থী হওয়া কে এই জাকির হোসেন প্রচার-প্রচারণায় ভোটারদের মন জয় করছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম যারা আমার জন্য কাজ করেছে আমি তাদের রেখে কখনো পালিয়ে যাইনি-এসএম জাকির হোসেন রেমিটেন্স আহরণে রূপালী ব্যাংকের ২ দিন ব্যাপী ক্যাম্পেইন সম্পন্ন সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ
সুরক্ষিত ভবিষ্যতের দাবিতে ক্লাস ছেড়ে রাস্তায় খুদে শিক্ষার্থীরা

সুরক্ষিত ভবিষ্যতের দাবিতে ক্লাস ছেড়ে রাস্তায় খুদে শিক্ষার্থীরা

dynamic-sidebar

অনলাইন ডেস্ক// হাজার হাজার স্কুল-কলেজের শিক্ষার্থী স্কুলব্যাগ কাঁধে নিয়ে নেমে রাস্তায় নেমে আসার দৃশ্য দেশের মানুষের চোখে এখনও জ্বলজ্বল করে ভাসছে। নিরাপদ সড়কের দাবিতে ব্যানার, প্লাকার্ড আর ফেস্টুন হাতে স্লোগানমুখর ছিল রাজপথ। এমনই দৃশ্য আজ আবার দেখা গেল বাংলাদেশে বিশ্বজুড়ে জলবায়ু পরিবর্তনজনিত সংকট মোকাবেলায় নিরাপদ ভবিষ্যৎ এবং প্যারিস চুক্তির বাস্তবায়নের দাবি নিয়ে ক্লাস বর্জন করে রাস্তায় নেমে বিক্ষোভ করে রাজধানী ঢাকা, খুলনা ও সাতক্ষীরার জলবায়ু পীড়িত উপজেলা শ্যামনগরের তিনটি স্কুলের প্রায় সাড়ে ৩শ’ খুদে শিক্ষার্থী। জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী না হয়েও চরমঝুঁকিতে থাকায় তারা এই কর্মসূচি পালন করছে বলে জানা গেছে।

জলবায়ু ন্যায্যতা বিষয়ক যুব নেটওয়ার্ক ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস ও আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা একশনএইড বাংলাদেশের যৌথ উদ্যোগে স্কুলের শিক্ষার্থীরা এই জলবায়ু আন্দোলনে অংশ নিয়ে জলবায়ু পরিবর্তন রোধে দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহণেরদাবি জানায়। জলবায়ু অবরোধে অংশগ্রহণ করে ঢাকার মোহম্মদপুরের হারবিনজার স্কুল, খুলনার নিরালা আদর্শ হাই স্কুল এবং সাতক্ষীরার শ্যামনগর উপজেলার মুন্সিগঞ্জ দক্ষিণপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। খুলনা ও শ্যামনগরের কর্মসূচিতে স্থানীয়ভাবে সহায়তা করে বাংলাদেশ এনভায়রনমেন্ট এন্ড ডেভেলপমেন্ট সোসাইটি –বেডস।

ঢাকার অবরোধে অংশগ্রহণ করা হারবিনজার স্কুলের ছাত্রী মিম বলেন, আমি এই অবরোধে অংশ নিয়েছি পৃথিবীর ভালর জন্য। আমার দেশের ভালর জন্য। আমি পৃথিবী হয়ে উঠুক সুন্দর এবং শীতল।

ফ্রাইডে ফর ফিউচার বাংলাদেশ শীর্ষক এই বিক্ষোভের সমন্বয়কারী সংগঠন ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস” এর নেতৃত্বে আগামীকাল শুক্রবার বরিশালের কেন্দ্রীয় মিনারের সামনে “গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক” বা “আন্তর্জাতিক জলবায়ু অবরোধের অংশ হিসেবে এক বিশাল বিক্ষোভের আয়োজন করা হয়েছে। র‍্যালিতে উপস্থিত থেকে বরিশাল সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র, জনাব সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ এবং বরিশাল জেলার সম্মানিত জেলা প্রশাসক জনাব এস এম অজিয়র রহমানেরএই আন্দোলনকে সমর্থন জানানোর কথা রয়েছে । সুইডেনের ১৫ বছরের কিশোরী গ্রেটা থুনবার্গ সুইডেনে জলবায়ু পরিবর্তনের ঝুঁকির বিরুদ্ধে প্রথম আন্দোলনের ডাক দেন। পরে এই আন্দোলন ইউরোপ এবং অস্ট্রেলিয়ার প্রায় ২৭০ এর বেশি শহরে ছড়িয়ে পরে। গত কয়েক মাস ধরে ইউরোপ এবং অস্ট্রেলিয়ার শিক্ষার্থীরা তাদের ক্লাশ বর্জন করে রাস্তায় নেমে এসেছে। তারা চায় তাদের নিরাপদ ভবিষ্যৎ। তারা চায় বাস্তবায়ন করা হোক প্যারিস চুক্তি।

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলা ও সংকট উত্তরণে আন্তর্জাতিক পর্যায়ে উন্নত দেশের শিশু ও তরুণরা আগামী ১৫ই মার্চ ২০১৯ রোজ শুক্রবার ফ্রাইডে ফর ফিউচার নামে “গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক” বা “আন্তর্জাতিক জলবায়ু অবরোধ” ঘোষণা করেছে। যার মাধ্যমে বেশী কার্বন নির্গমন ও নিঃস্বরণকারী উন্নত দেশসমূহকে শুন্য কার্বন নির্গমনকারী দেশ হিসেবে ব্যবস্থা নেয়ার পাশাপাশি জলবায়ু জরুরী অবস্থা ঘোষণায় বাধ্য করতে চাপ প্রয়োগ করছে।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net