সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বিকাল ৫:৫৪

শিরোনাম :
প্রচার-প্রচারণায় ভোটারদের মন জয় করছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম যারা আমার জন্য কাজ করেছে আমি তাদের রেখে কখনো পালিয়ে যাইনি-এসএম জাকির হোসেন রেমিটেন্স আহরণে রূপালী ব্যাংকের ২ দিন ব্যাপী ক্যাম্পেইন সম্পন্ন সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ বরিশাল সদরে ভাইস চেয়ারম্যান পদে হাদিস মীরের মনোনয়ন দাখিল বরিশালে তীব্র গরমে নাভিশ্বাস জনজীবন,বিপাকে নিম্ন আয়ের মানুষ! বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে জসিম উদ্দিনের মনোনয়নপত্র দাখিল বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে এসএম জাকির হোসেনের মনোনয়নপত্র দাখিল

বরিশাল নগরীতে বিশুদ্ধ পানির জন্য হাহাকার

dynamic-sidebar

বিশুদ্ধ পানির ভয়াবহ সংকট চলছে বরিশাল নগরীতে। সিটি করপোরেশন থেকে অপ্রতুল সরবরাহ এবং গভীর নলকূপে পর্যাপ্ত পানি না ওঠায় এই অবস্থার সৃষ্টি হয়েছে। অভিজাত বিভিন্ন এলাকায় ব্যক্তিগত টিউবওয়েল থেকে পানির চাহিদা মেটানো হলেও বিশেষ করে বস্তি এলাকায় চলছে সুপেয় পানির হাহাকার। সংকট মেটাতে বিভিন্ন বস্তি এলাকায় বিকল্প ব্যবস্থায় সুপেয় পানি সরবরাহের উদ্যোগ নিয়েছে সিটি করপোরেশন।
এদিকে সাময়িক বিশুদ্ধ পানির সংকটের জন্য নগরবাসীর কাছে দুঃখ প্রকাশ করেছেন বিসিসি মেয়র সাদিক আবদুল্লাহ।বিসিসি সূত্র জানায়, নগরীতে সাত লক্ষাধিক মানুষের বসবাস। এর মধ্যে গৃহ (বসতি) রয়েছে ৫২ হাজার। কিন্তু বিসিসি’র পানির গ্রাহক আছেন ২২ হাজার। বাকি গ্রাহকরা ব্যক্তিগত টিউবওয়েলসহ বিভিন্ন উৎস থেকে বিশুদ্ধ পানির চাহিদা মিটিয়ে থাকেন।

নগরবাসীর পানির চাহিদা মেটাতে ৩৬টি পাম্প হাউজ রয়েছে বিসিসির। এর মধ্যে চারটি পাম্প অচল। বাকি ৩২টি পাম্প এবং বিসিসির স্থাপন করা এক হাজার ৩২০টি টিউবওয়েল দিয়ে দৈনিক দুই কোটি ৯০ লাখ লিটার বিশুদ্ধ পানির সরবরাহ করা হয়। কিন্তু সিটি করপোরেশনের হিসেবেই নগরবাসীর দৈনন্দিন পানির চাহিদা পাঁচ কোটি ৫০ লাখ লিটার। সে হিসেবে প্রতিদিন পানির ঘাটতি দুই কোটি ৬০ লাখ লিটার।নগরীর সদর রোডের বাটার গলির শাওন হোসেন বলেন, দক্ষিণাঞ্চল গলিতে অনেক আগে একটি টিউবওয়েল স্থাপন করেছিল সিটি করপোরেশন। কিন্তু গত কয়েক বছর ধরে ওই টিউবওয়েলে স্বাভাবিকভাবে পানি উত্তোলন হচ্ছে না। প্রতিদিন ভোরে কিছু সময়ের জন্য পানি উঠলেও দিনের অন্যান্য সময় পানির জন্য হাহাকার করতে হয় স্থানীয়দের।

নগরীর ১৩ নম্বর ওয়ার্ডের খান সড়ক এলাকার বাসিন্দা কাজী জহুরুজ্জামান জানান, সিটি করপোরেশনের পানির লাইনে আগে দিনে একবার কিছু সময়ের জন্য পানি দেওয়া হতো। রমজানে বিকালে কিছু সময়ের জন্য পানি দেওয়া হয়। কিন্তু এই পানি দিয়ে তাদের গোসল, রান্না, কাপড় ধোয়াসহ অন্যান্য গৃহস্থালি কাজ হয় না।

নগরীর বান্দ রোডের শিশুপার্ক এলাকার বাসিন্দা মো. সোহেল জানান, তাদের বাড়িতে সিটি করপোরেশনের সরবরাহ পাইপলাইন থাকলেও পানি আসছে না। সিটি করপোরেশনে অভিযোগ করেও কোনো প্রতিকার পাচ্ছেন না। এছাড়া তাদের বাড়ির মধ্যে অনেক আগে স্থাপন করা একটি টিউবওয়েলে পানি উঠছে না। এ কারণে বিশুদ্ধ পানির চরম সংকটে পড়েছে তার পরিবার।
খোঁজ নিয়ে জানা যায়, নগরীর বিভিন্ন বস্তি (কলোনি) প্রধান এবং বর্ধিত এলাকায় সুপেয় পানির সংকট সবচেয়ে বেশি। সিটি করপোরেশন থেকে পানি সরবরাহের ব্যবস্থা না থাকায় টিউবওয়েল স্থাপনের শত শত আবেদন পড়েছে নগর ভবনে। তবে টিউবওয়েল স্থাপনে সিটি করপোরেশনের রাজস্ব ফি বেশি থাকায় আগ্রহ হারিয়ে ফেলছেন অনেকে।

নগরীর আলেকান্দার বাসিন্দা শামীমা বেগম জানান, নগরীর বাসা বাড়িতে একটি টিউবওয়েল (দেড় ইঞ্চি ব্যাসের পাইপ) স্থাপনে আগে সিটি করপোরেশনকে রাজস্ব দিতে হতো ৩০ হাজার টাকা। মেয়র সাদিক আবদুল্লাহ এই রাজস্ব অর্ধেক করে দেওয়ার প্রতিশ্রুতি দিলেও এখন সর্বনিম্ন রাজস্ব দিতে হচ্ছে ২৩ হাজার টাকা। অতিরিক্ত রাজস্বের কারণে টিউবওয়েল স্থাপনে ধীরগতি দেখা যাচ্ছে।

এদিকে পানি সংকট মোকাবেলায় সিটি করপোরেশনের উদ্যোগে গাড়িতে করে বিভিন্ন এলাকা, বিশেষ করে বস্তি এলাকায় বিশুদ্ধ পানি সরবরাহ করা হচ্ছে।

সিটি করপোরেশনের পানি শাখার নির্বাহী প্রকৌশলী মো. হুমায়ুন কবির জানান, বিকল পাম্পগুলো সচল করে পানি উৎপাদন বাড়ানোর চেষ্টা চলছে।
সিটি মেয়র সাদিক আবদুল্লাহ ঢাকা টাইমসকে বলেন, বিশুদ্ধ পানি সংকট এক দিনে নয়, বিগত দিনের ধারাবাহিকতায় এ সংকট সৃষ্টি হয়েছে। সংকট সমাধানে নানামুখী উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সাময়িক সময়ের জন্য বিশুদ্ধ পানি সরবরাহে সংকট সৃষ্টি হওয়ায় নগরবাসীর কাছে দুঃখ প্রকাশ করেন তিনি। একই সঙ্গে বিশুদ্ধ পানির সরবরাহ দ্রুত স্বাভাবিক করার প্রতিশ্রুতি দেন মেয়র সাদিক আবদুল্লাহ।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net