শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, দুপুর ২:৩৭

শিরোনাম :
প্রচার-প্রচারণায় ভোটারদের মন জয় করছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম যারা আমার জন্য কাজ করেছে আমি তাদের রেখে কখনো পালিয়ে যাইনি-এসএম জাকির হোসেন রেমিটেন্স আহরণে রূপালী ব্যাংকের ২ দিন ব্যাপী ক্যাম্পেইন সম্পন্ন সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ বরিশাল সদরে ভাইস চেয়ারম্যান পদে হাদিস মীরের মনোনয়ন দাখিল বরিশালে তীব্র গরমে নাভিশ্বাস জনজীবন,বিপাকে নিম্ন আয়ের মানুষ! বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে জসিম উদ্দিনের মনোনয়নপত্র দাখিল বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে এসএম জাকির হোসেনের মনোনয়নপত্র দাখিল
বিপদ নাশিনী দেবীর নৌকায় চরে আগমন-দোলায় করবেন গমন

বিপদ নাশিনী দেবীর নৌকায় চরে আগমন-দোলায় করবেন গমন

dynamic-sidebar

স্টাফ রিপোর্টার ॥ শরতের কাশ ফুলের সাদা শুভ্রতা মনে করিয়ে দেয় বিপদ নাশিনী দেবীর আগমনী বার্তা। সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ এ ধর্মীয় উৎসবকে সামনে রেখে শারদীয় উৎসবের অন্যতম দুর্গা পূঁজার প্রতিমা তৈরিতে এখন মহাব্যস্ত সময় কাটাচ্ছেন প্রতিমা তৈরির শিল্পীরা। হিন্দু ধর্মালম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা এবছর বরিশাল নগরীসহ জেলার দশটি উপজেলার ৫৮৯টি মন্দিরে অনুষ্ঠিত হবে। এরমধ্যে নগরীতে ৩৬টি ও দশ উপজেলার ৫৫৩টি মন্ডপে এখন পুরোদমে চলছে দুর্গা পূজার প্রস্তুতি। শারদীয় দুর্গা পূজাকে কেন্দ্র করে পূজামন্ডপগুলোতে প্রতিমা তৈরির কাজ চলছে পুরোদমে। শনিবার নগরীর রামকৃষ্ণ মিশন, ফলপট্টি, কাটপট্টি, কালিবাড়ী, অমৃত লাল দে সড়কের দুর্গা মন্দির, সদর রোডের জগন্নাথ দেবের মন্দির, কাউনিয়া এলাকায় বিভিন্ন মন্দিরের মন্ডপগুলো ঘুরে দেখা গেছে-মন্দিরে মন্দিরে এখন চলছে দেবী প্রতিমার ওপর কাঁদামাটির প্রলেপের কাজ। পরবর্তীতে প্রতিমার ওপর রং তুলির আঁচড়ে দশভুজা দেবী ষষ্ঠীর দিন পাবেন জীবন্ত রূপ। সেদিন দেবী সেজে উঠবে অপরূপ সাজে। শঙ্খ, উলুধ্বনি আর মঙ্গল সংগীতে দেবী দুর্গাকে বরণ করে নেবেন সনাতন ধর্মাম্বলী ভক্তরা। জাতির মঙ্গল কামনায় সব অশুভ শক্তির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে প্রতিবছর মহালয়ারদিন দেবী দুর্গা শ্বশুরালয় থেকে পিতৃগৃহে চলে আসেন। আসুরিক শক্তির বিনাশ আর পার্থিব শান্তি, কল্যাণ ও সমৃদ্ধি লাভের জন্য হিন্দু সম্প্রদায় যুগ যুগ ধরে মা দুর্গার আরাধনা করে আসছেন। এবছরও উৎসবকে ঘিরে চলছে ব্যাপক আয়োজন।
মহানগর পূজা উদ্যাপণ কমিটির সভাপতি নারায়ন চন্দ্র দে নারু জানান, আগামী ১৯ সেপ্টেম্বর শুভ মহালয়া অনুষ্ঠানের মধ্যদিয়ে দুর্গা পূজার আনুষ্ঠানিকতা শুরু হবে। এ বছর দেবী দুর্গা নৌকায় চরে আগমন করবেন এবং দোলায় গমন করবেন। তিনি আরও জানান, আগামী ২৫ সেপ্টেম্বর থেকে শারদীয় দুর্গোৎসবের মূল পুজা শুরু হয়ে ৩০ সেপ্টেম্বর বিজয়া দশমীর মধ্যদিয়ে শেষ হবে। এবার নগরীতে একটি পূজা মন্ডপ বৃদ্ধি পেয়েছে।
পূজা উদ্যাপণ কমিটির জেলার সাধারণ সম্পাদক মানিক মুখার্জী জানান, বিগত বছরগুলোর তুলনায় এবছর পূজামন্ডপগুলোতে সার্বিক নিরাপত্তার জন্য পুলিশ, র‌্যাব ও গোয়েন্দা সংস্থার সদস্যরা আরও কঠোর ভূমিকা পালন করবেন। তাই এখন থেকেই আইন-শৃঙ্খলা বাহিনীর নজরদারি বাড়ানো হয়েছে। গতবারের চেয়ে এবার জেলায় ২৪টি পূজা মন্ডপ বৃদ্ধি পেয়েছে। এরমধ্যে প্রতিবারের ন্যায় এবারও বরিশাল বিভাগের মধ্যে সবচেয়ে বেশি পূজা অনুষ্ঠিত হবে আগৈলঝাড়া উপজেলায়। খোঁজ নিয়ে জানা গেছে, ওই উপজেলার ১৪৪ টি মন্ডপে পূজার আয়োজন চলছে।
ফলপট্টি দুর্গাপূজা মন্ডপে প্রতিমা তৈরির কাজে নিয়োজিত নিতাই পাল জানান, গত ২০ দিন আগ থেকে প্রতিমা তৈরির কাজ শুরু করা হয়েছে। বর্তমানে দেবী প্রতিমার ওপর কাঁদামাটির প্রলেপের কাজ চলছে। আগামী ১৬ সেপ্টেম্বরের মধ্যে প্রতিমার ওপর রং তুলির শেষ আঁচড়ের মধ্যদিয়ে কাজ শেষ হবে।
অপরদিকে ব্যাপক আয়োজনকে সামনে রেখে দ্রুত গতিতে এগিয়ে চলছে তৎকালীন ভারতীয় উপমহাদেশের মধ্যে সর্ববৃহৎ দুর্গা মন্দির ও দুর্গা প্রতিমা বলেখ্যাত জেলার গৌরনদী উপজেলার প্রয়াত জমিদার মোহন লাল সাহার বাড়ির দুর্গা মন্ডবে প্রতিমা তৈরির কাজ। আশোকাঠী গ্রামের বাসিন্দা প্রয়াত জমিদারের উত্তরাধীকারি (নাতী) প্রভাষক রাজা রাম সাহা বলেন, মন্ডবে প্রতিমা তৈরীর কাজ শেষ হওয়ার আগেই আলোক সজ্জার কাজ শুরু করা হবে। তিনি আরও বলেন, ইতোমধ্যে দেবী দুর্গার আগমনী বার্তায় বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজাকে ঘিরে সর্বত্র ব্যাপক উৎসবের আমেজ শুরু হয়েছে।
মাহিলাড়া হাট সার্বজনীন দুর্গা মন্দির কমিটির সেবাইত মুকুন্দ লাল সিকদার বলেন, দুর্গা পূজাকে ঘিরে এবারের আয়োজনের মধ্যে রয়েছে ২৬ সেপ্টেম্বর দেবীর ষষ্ঠাদি কল্পারম্ভ, ২৭ সেপ্টেম্বর সপ্তমীতে সকালে মহাসপ্তমী পূজা, ২৮ সেপ্টেম্বর সকালে দেবীর মহাষ্টমী পূজা আরম্ভ, রাত ১১টা থেকে ১১টা ৫২ মিনিটে সন্ধি পূজা, ২৯ সেপ্টেম্বর পূর্বাহ্নে দেবীর মহানবমী পূজা সমাপন এবং ৩০ সেপ্টেম্বর দশমী পূজা সমাপন ও রাতে প্রতিমা বিসর্জন অনুষ্ঠানের মধ্যদিয়ে শারদীয় দুর্গোৎসব শেষ হবে।
জেলা ও মহানগর পুলিশের দায়িত্বশীল সূত্রে জানা গেছে, প্রতিবছরের ন্যায় এবছরও মন্ডপগুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে। প্রতিটি মন্ডবকে সিসি ক্যামেরার আওতায় আনা হবে। এছাড়া পূজা শুরুর কয়েকদিন আগেই মন্ডবে মন্ডবে পুলিশ মোতায়েন করা হবে। তবে এখন থেকেই সাদাপোষাকে মন্ডপগুলোতে নজরদারী বৃদ্ধি করা হয়েছে বলেও সূত্রগুলো নিশ্চিত করেছেন।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net