বুধবার, ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ১০:২৬

শিরোনাম :
কথা দিচ্ছি আপনাদের সেবায় আমি সর্বদা পাশে থাকবো : চেয়ারম্যান প্রার্থী এসএম জাকির হোসেন উপজেলার উন্নয়নে আপনাদের পাশে আমি সর্বদা রয়েছি -ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিন মোটরসাইকেল প্রতিকের চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলা, আহত-২ সদর উপজেলায় চেয়ারম্যান প্রার্থী হওয়া কে এই জাকির হোসেন প্রচার-প্রচারণায় ভোটারদের মন জয় করছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম যারা আমার জন্য কাজ করেছে আমি তাদের রেখে কখনো পালিয়ে যাইনি-এসএম জাকির হোসেন রেমিটেন্স আহরণে রূপালী ব্যাংকের ২ দিন ব্যাপী ক্যাম্পেইন সম্পন্ন সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ
ভোলার মেঘনায় ধরা পড়ছে প্রচুর ইলিশ, দামে আগুন

ভোলার মেঘনায় ধরা পড়ছে প্রচুর ইলিশ, দামে আগুন

dynamic-sidebar

আকতারুল ইসলাম আকাশ ॥ দক্ষিণের অভ্যন্তরীণ নদ-নদী এবং সাগর মোহনায় জেলেদের জালে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ। গত দুই দিনে ভোলা থেকে দেড় হাজার মনেরও বেশি ইলিশ গিয়েছে ভোলা থেকে বিভিন্ন মোকামে। কিন্তু তারপরও দাম চড়া।

ইলিশ আড়তদাররা বলছেন, বছরের বেশিরভাগ সময় অভ্যন্তরীণ নদ-নদীতে জেলেরা কাঙ্ক্ষিত ইলিশ না পেলেও গত কয়েকদিন ধরে প্রচুর ইলিশ ধরা পড়ছে। এতে মৎস্যজীবিরা খুশি।

কিন্তু দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে জেলেরা সাগরে মাছ ধরতে না পাড়ায় মোকামে সাগরের ইলিশ আসছে না। তাই দাম কিছুটা বেশি। ইলিশ বিশেষজ্ঞরা বলছেন, ডিমওয়ালা মা ইলিশ রক্ষায় আগামী ৯ অক্টোবর শুরু হচ্ছে ২২ দিনের নিষেধাজ্ঞা। এই সময়ে ডিম ছাড়তে সমুদ্রের লবণ পানি ছেড়ে অভ্যন্তরীণ নদ-নদীর মিঠা পানিতে উঠে আসছে ডিমওয়ালা ইলিশ। নিষেধাজ্ঞার আগে ও পরে অভ্যন্তরীণ নদ-নদী এবং সাগর মোহনায় জেলেদের জালে প্রচুর ইলিশ ধরা পড়ছে বলে আশা করেন তিনি।

মঙ্গলবার সকালে ভোলার ধনিয়া ইলিশ মোকামে গিয়ে দেখা যায় উৎসবমুখর পরিবেশ। অভ্যন্তরীণ নদ-নদী ও সাগর মোহনায় আহরিত ইলিশ আসছে ট্রলার বোঝাই করে। শ্রমিকরা ঝুড়ি ভরে ইলিশ উঠাচ্ছেন আড়তে। আড়তগুলোতে বিভিন্ন সাইজের লট ইলিশ হাক মেরে প্রকাশ্য ডাকে বিক্রি হচ্ছে। মঙ্গলবার ভোলা ধনিয়া ইলিশ মোকামে কেজি সাইজের প্রতি মণ ইলিশ ৪০ হাজার, রপ্তানিযোগ্য এলসি সাইজ (৬’শ থেকে ৯শ’) প্রতি কেজি ৩২ হাজার এবং ৫শ’ গ্রাম সাইজের প্রতি কেজি পাইকারি বিক্রি হয়েছে ২৪ হাজার টাকায়।

ইলিশ আড়তদার কামাল বলেন, এবার বেশির ভাগ সময়ই অভ্যন্তরীণ নদ-নদী ছিলো প্রায় ইলিশ শূন্য। মাসখানেক আগে সমুদ্রে কিছু ইলিশ ধরা পড়ছিলো। তখন নদ-নদীতে ইলিশ পাওয়া যায়নি। গত কয়েক দিন ধরে অভ্যন্তরীণ নদ-নদী এবং সাগর মোহনায় জেলেদের জালে ধরা পড়তে শুরু করেছে প্রচুর পরিমাণ ইলিশ। কিন্তু সাগরের ইলিশ না আসায় মোকামে ইলিশের দাম চড়া৷

আরেক আড়তদার মোঃ রাকিবুল হাসান মাহমুদ বলেন, গত কয়েকদিন ধরে সাগর উত্তাল থাকায় জেলেরা মাছ ধরতে সাগরে যেতে পারেনি। এ কারনে সাগরের ইলিশ আসছে না। অভ্যন্তরীণ নদ-নদীতে গত কয়েকদিন ধরে কিছু ইলিশ ধরা পড়লেও চাহিদার তুলনায় সরবরাহ কম হওয়ায় দাম কমছে না।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net