সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৬:২১

শিরোনাম :
প্রচার-প্রচারণায় ভোটারদের মন জয় করছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম যারা আমার জন্য কাজ করেছে আমি তাদের রেখে কখনো পালিয়ে যাইনি-এসএম জাকির হোসেন রেমিটেন্স আহরণে রূপালী ব্যাংকের ২ দিন ব্যাপী ক্যাম্পেইন সম্পন্ন সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ বরিশাল সদরে ভাইস চেয়ারম্যান পদে হাদিস মীরের মনোনয়ন দাখিল বরিশালে তীব্র গরমে নাভিশ্বাস জনজীবন,বিপাকে নিম্ন আয়ের মানুষ! বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে জসিম উদ্দিনের মনোনয়নপত্র দাখিল বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে এসএম জাকির হোসেনের মনোনয়নপত্র দাখিল

সরকারি বরিশাল কলেজের নাম পরিবর্তন নিয়ে আ.লীগ-প্রশাসন মুখোমুখি

dynamic-sidebar

নিজস্ব প্রতিবেদক॥বরিশাল নগরীর ঐতিহ্যবাহী ‘সরকারি বরিশাল কলেজ’ এর নাম পরিবর্তনের উদ্যোগ নিয়ে দুটি পক্ষের মধ্যে বিরোধ দেখা দিয়েছে। ব্রিটিশবিরোধী আন্দোলনের অন্যতম নেতা মহাত্মা অশ্বিনী কুমার দত্তের বাসভবনে এ কলেজটি স্থাপিত। তার স্মরণে কলেজের নাম সংশোধন করে ‘মহাত্মা অশ্বিনী কুমার দত্ত’ যুক্ত করার উদ্যোগ নিয়েছে জেলা প্রশাসন।

 

শিক্ষামন্ত্রণালয় এ বিষয়ে কাজও শুরু করেছে। তবে নাম পরিবর্তনের বিরুদ্ধে প্রকাশ্যে অবস্থান নিয়েছেন কলেজের সাবেক শিক্ষার্থীদের ব্যানারে একটি পক্ষ। এই পক্ষের নেতৃত্বে রয়েছে আওয়ামী লীগের শীর্ষ নেতারা।রোববার (১২ জুলাই) বেলা সাড়ে ১১টায় জেলা প্রশাসক এস এম অজিয়র রহমানের কাছে স্মারকলিপি দেওয়া হয়।এসময় সরকারি বরিশাল কলেজের নাম অপরিবর্তিত রাখার দাবিতে জেলা প্রশাসকের কাছে ওই কলেজের সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা স্মারকলিপি দিয়েছেন ।

 

এর আগে শনিবার সকাল সাড়ে ১১টায় বরিশাল নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হলের সামনে বৈরী আবহওয়া উপেক্ষা করে এ মানববন্ধন করা হয়। কলেজের সাবেক শিক্ষার্থী ও বিভিন্ন রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতারা দুই দিন ধরে নানা কর্মসূচির মাধ‌্যমে কলেজের নাম পরিবর্তনের চেষ্টার প্রতিবাদ জানান।গত দুই দিন যাবত নগরীর অশ্বিনী কুমার হল চত্বরের সামনে মানববন্ধন করে সরকারি বরিশাল কলেজের নাম পরিবর্তন প্রতিহত করার ঘোষণা দিচ্ছেন। সাবেক শিক্ষার্থী নামে মানববন্ধন কর্মসূচি পালন করা হলেও এতে অংশ নিয়েছেন মহানগর আওয়ামী লীগের সভাপতি এ কে এম জাহাঙ্গিরের নেতৃত্বে আওয়ামী লীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা। যারা নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ অনুসারী হিসাবে নগরীতে পরিচিত।

 

জানা গেছে, সরকারি বরিশাল কলেজের নামের সঙ্গে ‘মহাত্মা অশ্বিনী কুমার দত্ত’ যুক্ত করার জন্য গত ফেব্রুয়ারিতে বরিশাল জেলা প্রশাসক কার্যালয় থেকে শিক্ষা মন্ত্রণালয়ে সুপারিশ পাঠানো হয়। এ সুপারিশের ভিত্তিতে শিক্ষা মন্ত্রণালয় বরিশাল শিক্ষা বোর্ডের মতামত চেয়ে গত ২৯ জুন চিঠি দিয়েছে। এ প্রসঙ্গে সরকারি বরিশাল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ নাসির উদ্দিন সিকদার বলেন, কলেজের নাম পরিবর্তনের প্রস্তাব জেলা প্রশাসক করছেন। এর প্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয় বরিশাল শিক্ষাবোর্ডের চেয়ারম্যানকে মতামত দিতে বলেছে। বোর্ড চেয়ারম্যান গত সপ্তাহে এসে তথ্য উপাত্ত নিয়েছেন। তিনি বলেন, হয়তো কোনো মানুষের দাবীর প্রেক্ষিতে এই নাম পরিবর্তনের কার্যক্রম চলছে। গত বছর কলেজে অনুষ্ঠিত অশ্বিনী মেলায় জেলা প্রশাসকের কাছে অনুষ্ঠানের আয়োজক অশ্বিনী কুমার স্মৃতি সংসদ নেতারা এই দাবী তুলেছিলেন।

 

 

বরিশাল মহানগর ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক আসলাম তালুকদার অনিকের নেতৃত্বে স্মারকলিপি দেওয়ার সময় উপস্থিত ছিলেন সরকারি বরিশাল কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি ও মহানগর আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট এ কে এম জাহাঙ্গীর, কলেজের সাবেক এজিএস ও জেলা যুবদলের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট হাফিজ আহমেদ বাবলু, সাংবাদিক আলম রায়হান, ওয়ার্ড কাউন্সিলর শেখ সাঈদ আহমেদ মান্না, জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক রাজিব হোসেন খান, সরকারি বরিশাল কলেজ ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক রেজাউল করিম রেজাসহ অনেকে।এদিকে সরকারি বরিশাল কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি এ কে এম জাহাঙ্গীর বলেন, ‘সরকারি বরিশাল কলেজের নামের সাথে বরিশালের অনেক স্মৃতি জড়িয়ে আছে।

 

 

এই কলেজের নাম নিয়ে চক্রান্ত শুরু হয়েছে। অশ্বিনী কুমার দত্তের নামে কলেজের নামকরণের প্রস্তাব বাতিল করে আগের নাম বহাল রাখা না হলে বরিশালের ছাত্রসমাজের মাঝে ক্ষোভের বিস্ফোরণ ঘটবে, যা জেলা প্রশাসন সামাল দিতে পারবেন না। কলেজের নাম অপরিবর্তিত রেখে অশ্বিনী কুমার দত্তের নামে কলেজের ছাত্র হোস্টেলের নামকরণ কিংবা তার নামে জাদুঘর নির্মাণ করা যেতে পারে।কলেজের নাম পরিবর্তনের প্রস্তুাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানোর কথা স্বীকার করে জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান বলেন, ‘অশ্বিনী কুমার দত্তের অনেক ভক্ত আছে বরিশালে। প্রতি বছর অশ্বিনী কুমার দত্তের জন্ম ও মৃত্যুবার্ষিকীতে স্থানীয় সুশীল সমাজ এবং সাহিত্য ও সাংস্কৃতিপ্রেমীরা দাবি করেন, তার বাড়িতে প্রতিষ্ঠিত কলেজের নামকরণ তার নামে হোক। এখন মন্ত্রণালয় যদি মনে করে কলেজের নাম অশ্বিনী কুমার দত্তের নামে হবে, সেটা তারা করবে অথবা আগের নামও বহাল রাখতে পারে। এটা মন্ত্রণালয়ের ব্যাপার।

 

আমার দায়িত্ব আজকে যারা স্মারকলিপি দিয়েছেন তাদের দাবি মন্ত্রণালয়ে পৌঁছে দেওয়া।প্রসঙ্গত, নগরীর কালিবাড়ি সড়কে মহাত্মা অশ্বিনী কুমার দত্তের বাসভবন ছিল। কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুর, মহাত্মাগান্ধীসহ ব্রিটিশবিরোধী আন্দোলনের নেতারা বরিশালে এলে এ বাড়িতে অবস্থান করতেন। অশ্বিনী কুমার দত্ত সপরিবারে ভারতে চলে যাওয়ার পর ১৯৬৩ সালে ‘বরিশাল কলেজ’ নাম দিয়ে প্রথমে নাইট ও পরে দিবাকলেজ প্রতিষ্ঠিত হয়। ১৯৮৭ সালে তৎকালীন রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ কলেজটি জাতীয়করন ঘোষণা করেন।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net