শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৯:২২

শিরোনাম :
প্রচার-প্রচারণায় ভোটারদের মন জয় করছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম যারা আমার জন্য কাজ করেছে আমি তাদের রেখে কখনো পালিয়ে যাইনি-এসএম জাকির হোসেন রেমিটেন্স আহরণে রূপালী ব্যাংকের ২ দিন ব্যাপী ক্যাম্পেইন সম্পন্ন সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ বরিশাল সদরে ভাইস চেয়ারম্যান পদে হাদিস মীরের মনোনয়ন দাখিল বরিশালে তীব্র গরমে নাভিশ্বাস জনজীবন,বিপাকে নিম্ন আয়ের মানুষ! বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে জসিম উদ্দিনের মনোনয়নপত্র দাখিল বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে এসএম জাকির হোসেনের মনোনয়নপত্র দাখিল

দলীয় পরিচয় নেই বরিশাল আ.লীগের ত্যাগী নেতাদের

dynamic-sidebar

খান রফিক(অতিথি প্রতিবেদক):: জীবনের দীর্ঘ সময়ে ছাত্র রাজনীতি করেছেন তিনি। তৃনমূল থেকে ওঠে আসা আওয়ামী লীগের ত্যাগী পঞ্চাশোর্ধ এ নেতার এখন কোনো পদ নেই। তার মতো অসংখ্য ত্যাগী নেতা পরিচয়বিহীন ঘুরছেন বরিশালে। অবশ্য গত ৯ মাসেও মহানগর আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি হয়নি। শুধু সভাপতি ও সম্পাদক দিয়ে চলা নগর আওয়ামী লীগ অনেকাংশে থমকে আছে। গুঞ্জন রয়েছে পূূর্ণাঙ্গ কমিটিতে বিতর্কিতরা ঠাঁই পেতে লবিং চালাচ্ছেন। অন্যদিকে জেলা আওয়ামী লীগের সম্মেলন গত বছর হওয়ার কথা থাকলেও তা স্থগিত হওয়ায় স্থবির হয়ে পড়েছে তৃনমূল আওয়ামী লীগ। এদিকে কেন্দ্রীয় আওয়ামী লীগ চলতি মাসেই সব জেলা, মহানগরের পূর্ণাঙ্গ কমিটি উপস্থাপনের তাগিদ দিলেও বরিশালে তা বাস্তবায়ন সংশয় দেখা দিয়েছে। গত ২ সেপ্টেম্বর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সব জেলা, মহানগর ও সহযোগী সংগঠনের পূর্ণাঙ্গ কমিটি ১৫ সেপ্টেম্বরের মধ্যে জমা দেওয়ার নির্দেশ দেন। এ সময় তিনি উপজেলা, ইউনিয়ন সম্মেলনের তাগিদও দেন। কিন্তু বরিশাল জেলা ও মহানগর আওয়ামী লীগে তা বাস্তবায়ন নিয়ে মাঠপর্যায়ে নেতাকর্মীরা সংশয় প্রকাশ করেন।

 

জানা গেছে, ২০১৯ সালে ৮ ডিসেম্বর বরিশাল মহানগর আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই দিন দলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক নগর সভাপতি হিসেবে একেএম জাহাঙ্গীরের ও সাধারণ সম্পাদক হিসেবে সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর নাম ঘোষণা দেন। এরপর থেকে ওই কমিটি আর পূর্ণাঙ্গ হয়নি। যে কারণে দলের ত্যাগী অনেক নেতা পূর্ণাঙ্গ কমিটিতে ঠাঁই পেতে মুখিয়ে আছেন। কিন্তু দলীয় পরিচয় সৃষ্টি না হওয়ায় হতাশ অনেক ত্যাগী নেতা।

 

বরিশাল মহানগর আওয়ামী লীগের সাবেক সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট আফজালুল করিম বলেন, ৭১ সদস্যবিশিষ্ট নগর কমিটি করার কথা রয়েছে। এটির কী অবস্থা, তা শুধু সভাপতি ও সম্পাদক বলতে পারেন। তিনি বলেন, কমিটিতে রাখলে আছি, না রাখলে নাই।

 

মহানগর আওয়ামী লীগের সাবেক দপ্তর সম্পাদক হুমায়ুন কবির বলেন, তিনি এখন আর কমিটির দায়িত্বে নেই। এটি শুধু সভাপতি, সম্পাদকই বলতে পারেন। তারা হয়তো কমিটি পূর্ণাঙ্গ করে স্থানীয় শীর্ষ নেতৃত্বের সাথে আলোচনা করে কেন্দ্রে উপস্থাপন করবেন।

 

নগর আওয়ামী লীগের সাবেক এক সদস্য বলেন, তারা কাউকে দলীয় পরিচয় দিতে পারেন না। কারণ পদ নেই। পাবেন কি না, তাও অনিশ্চিত। পূর্ণাঙ্গ কমিটিতে কারা থাকছেন, তাও জানেন না। কেন না এটি দলিয় ফোরামে আলোচনার সম্ভাবনা ক্ষীণ। তিনি বলেন, গুঞ্জন রয়েছে, পূর্ণাঙ্গ কমিটিতে কতিপয় বিতর্কিত ব্যক্তি পদ পেতে যাচ্ছেন। এমনটা হলে অনেক ত্যাগী নেতা নগর আওয়ামী লীগ থেকে ছিটকে পড়বেন বলে তিনি আশঙ্কা করেন।

 

এ ব্যাপারে বরিশাল মহানগর আওয়ামী লীগের সভাপতিক অ্যাডভোকেট একেএম জাহাঙ্গীরকে একাধিকবার ফোন দেওয়া হলেও তিনি রিসিভ করেননি। মহানগর সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর সাথেও যোগাযোগ করা যায়নি।

 

এদিকে ২০১৬ সালের জুনে আবুল হাসানাত আবদুল্লাহকে সভাপতি ও অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুসকে সাধারণ সম্পাদক রেখে বরিশাল জেলা আওয়ামী লীগের ৭১ সদস্যবিশিষ্ট কমিটি গঠিত হয়। ওই কমিটির সম্মেলন হয়েছিল ২০১২ সালের ডিসেম্বরে। সবশেষ গত বছরের ৮ ডিসেম্বর জেলা আওয়ামী লীগের সম্মেলন হওয়ার কথা থাকলেও তা স্থগিত করা হয়। জেলার চারটি উপজেলা আওয়ামী লীগের সম্মেলনও অনিশ্চিত। যে কটিতে সম্মেলন হয়েছে তাও পূর্ণাঙ্গ হয়নি। যে কারণে তৃনমুল আওয়ামী লীগ অনেকাংশে স্থবির হয়ে পড়েছে বলে নেতাকর্মীরা জানিয়েছেন। ত্যাগী নেতারা দলে সুযোগ না পেয়ে হতাশ হয়ে পড়ছেন।

 

হিজলা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম মিলন বলেন, চলতি বছরের মার্চে তাদের উপজেলায় সম্মেলন হওয়ার কথা ছিল। এরপর আর এ বিষয়ে কোনো উদ্যোগ নেওয়া হয়নি। জেলা থেকে এ বিষয়ে কোনো তাগিদ দেননি বলে তিনি জানান। সদর উপজেলা আওয়ামী লীগের এক নেতা বলেন, দীর্ঘ বছর নেতৃত্ব সৃষ্টি না হওয়ায় এখানে দলের চেইন ইন কমান্ড ভেঙে পড়েছে। এ ব্যাপারে বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস বলেন, জেলার নেতৃত্ব আগে যেমন ছিল তেমনটাই আছে। গত বছরের ডিসেম্বরে সম্মেলন হওয়ার কথা থাকলেও তা ওই সময়ে স্থগিত করা হয়েছিল। যে কারণে অনেকগুলো উপজেলা কমিটিও করা হয়নি। এরপর প্রাণঘাতী করোনার প্রাদুর্ভাবে আর এ নিয়ে আগানো যায়নি। জেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হাসানাত আবদুল্লাহর সহধর্মিণী গত ৭ জুন ইন্তেকাল করেন। তিনি বলেন, কেন্দ্র তাগিদ দিলেও হাসানাত ভাইকে ছাড়া এ মুহূর্তে জেলা আওয়ামী লীগের সাংগঠনিক বিষয় নিয়ে কিছুই করা যাচ্ছে না।

সূত্র- আলোকিত বাংলাদেশ

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net