রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৮:১৮

বরিশালে কবি জীবনানন্দ দাশের ৬৯ তম মৃত্যুবার্ষিকী পালন

বরিশালে কবি জীবনানন্দ দাশের ৬৯ তম মৃত্যুবার্ষিকী পালন

dynamic-sidebar

খবর বরিশাল ডেস্কঃ নানান আয়োজনের মধ্য দিয়ে বরিশালে রূপসী বাংলার কবি জীবনানন্দ দাশের ৬৯ তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। রোববার (২২ অক্টোবর) সকালে নগরের কবি জীবনানন্দ দাশ সড়কের কবি জীবনানন্দ দাশ স্মৃতি মিলনায়তন ও পাঠাগারে কবির প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পক করেন বরিশালের কবি, সাহিত্যিক ও সাংস্কৃতিক নেতৃবৃন্দ। পরে জাতীয় কবিতা পরিষদ বরিশাল শাখা ও প্রগতি লেখক সংঘের আয়োজনে কবি জীবনানন্দ দাশ স্মৃতি মিলনায়তন ও পাঠাগারে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

জাতীয় কবিতা পরিষদ বরিশালের সভাপতি তপংকর চক্রবর্তীর সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন, কন্ঠশিল্পী সাবেক অধ্যাপক বিমল চক্রবর্তী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ডাঃ মোজাম্মেল হক, কবি ও ছড়াকার দীপংকর চক্রবর্তী, বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সাবেক সভাপতি নাট্যকার নাজমুল হোসেন আকাশ, সাংস্কৃতিক কর্মী ও বরিশাল বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার বাহাউদ্দীন গোলাপ, প্রগতি লেখক সংঘের সভাপতি অপূর্ব গৌতম, সাধারণ সম্পাদক শোভন কর্মকার, কবিতা পরিষদের সাধারণ সম্পাদক পার্থ সারথি, কবি, লেখক ও সাংবাদিক সৈয়দ মেহেদী হাসান, কবি সব্যসাচি সেনগুপ্ত। সভায় জীবনানন্দ দাশকে নিয়ে আলোচনায় কবির স্মৃতিরক্ষায় কিছুই না করতে পারার কষ্ট তুলে ধরেন।

 

এসময় সভা থেকে জীবনানন্দ দাশের নামে আলাদা প্রতিষ্ঠান গড়ে তোলার জন্য আহবান জানান। পাশাপাশি এই কবির বাড়ি পুনরুদ্ধারের দাবি জানানো হয়। এসময় বক্তারা বলেন, বরিশালে কবি জীবনানন্দ দাশ ইন্সটিটিউট ও মিলনায়তন সরকারের প্রতিশ্রুতি ছিলো। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ নিজেও এ বিষয়ে প্রতিশ্রুতি রক্ষার আশ্বাস দিয়ে বলেছেন, বরিশালে খুব শীঘ্রই কবি জীবনানন্দ দাশ ইন্সটিটিউট ও মিলনায়তন, নজরুল সাংস্কৃতিক কেন্দ্র এবং বরিশাল পাবলিক লাইব্রেরির কাজ শুরু হবে। এ জন্য প্রয়োজনীয় নির্দেশনাও দেয়া হয়েছে।

 

 

বরিশালের সাবেক জেলা প্রশাসক জসিম উদ্দীন হায়দার সেসময় জায়গাও নির্ধারিত হয়েছে বলে জানিয়েছিলেন। তারপরও আজ পর্যন্ত বরিশালে কবি জীবনানন্দ দাশ স্মৃতি সংরক্ষণের কোনো উদ্যোগ গ্রহণ করা হয়নি।অমরা চাই অ‌চিরেই উ‌দ্যোক গ্রহন করা হোক। অনুষ্ঠানে কবির কবিতাকে সুরারোপ করে গান পরিবেশন, কবির কবিতা আবৃতি, স্বরচিত কবিতা পাঠ করা হয়।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net