রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৯:১৪

নগরীর ২২ নং ওয়ার্ডের উপনির্বাচন স্থগিত

নগরীর ২২ নং ওয়ার্ডের উপনির্বাচন স্থগিত

dynamic-sidebar

খবর বরিশাল: বরিশাল সিটি কর্পোরেশনের ২২ নং ওয়ার্ডের উপনির্বাচন স্থগিত করা হয়েছে। বৃহস্পতিবার (০৮ ফেব্রুয়ারি, ২০২৪) উপসচিব এম. মাজহারুল ইসলাম স্বাক্ষরিত (নির্বাচন পরিচালনা-২ অধিশাখা) এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, নির্বাচনি ট্রাইব্যুনালে মামলা থাকায় বরিশাল সিটি কর্পোরেশনের ২২ নং সাধারণ ওয়ার্ডের শূন্যপদে উপনির্বাচন স্থগিত রাখার জন্য মাননীয় নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছেন। বর্ণিতাবস্থায়, উল্লিখিত সিদ্ধান্ত অনুসারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য অনুরোধ করা হলো। সিনিয়র জেলা নির্বাচন অফিসার, বরিশাল ও রিটার্নিং অফিসার, বরিশাল সিটি কর্পোরেশনের ২২ নং সাধারণ ওয়ার্ডের শূন্যপদে উপনির্বাচন।

উল্লেখ্য, সোমবার (১২ জুন, ২০২৩) অনুষ্ঠিত সিটি কর্পোরেশন নির্বাচনে নগরীর ২২ নং ওয়ার্ডে আনিছুর রহমান দুলাল মৃধা কাউন্সিলর নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি জেসমিন সামাদ শিল্পী বরিশালের বিজ্ঞ সিনিয়র সহকারী জজ ও নির্বাচনী ট্রাইব্যুনালে নির্বাচনী মোকদ্দমা ০৪/২০২৩ আনয়ন করেন, যাহা বিচারাধীন আছে।
জানা গেছে, ১০ সেপ্টেম্বর, ২০২৩ তারিখে কাউন্সিলর আনিছুর রহমান দুলাল মৃধা ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। গত সোমবার (০৫ ফেব্রুয়ারি, ২০২৪) বরিশালের জ্যেষ্ঠ জেলা নির্বাচন কর্মকর্তা মো. ওয়াহিদুজ্জামান মুন্সী শূন্যপদে উপনির্বাচনের তফসিল ঘোষণা করেন। আগামী ৯ মার্চ ভোটগ্রহণ অনুষ্ঠানের দিন নির্ধারণ করা হয়।

 

এ ব্যাপারে বাংলাদেশ সুপ্রীম কোর্ট ও জজ কোর্ট বরিশালের এ্যাডভোকেট মোঃ আজাদ রহমানের ২৮/১/২০২৪ তারিখ স্বাক্ষরিত নথি থেকে জানা গেছে, বিগত ১২/০৬/২০২৩ তারিখে অনুষ্ঠিত বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচন ২০২৩-এর ২২ নং ওয়ার্ডের সাধারণ আসনের কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বি প্রার্থী জেসমিন সামাদ শিল্পী বরিশালের বিজ্ঞ সিনিয়র সহকারী জজ ও নির্বাচনী ট্রাইব্যুনালে নির্বাচন বাতিলক্রমে উক্ত পদে যথাযথভাবে নির্বাচিত হইয়াছেন মর্মে ঘোষণার নিমিত্তে স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন আইন) ২০০৯ এর ৩৭ ধারা এবং স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) নির্বাচন বিধিমালা ২০১০ এর ৫৩ বিধির বিধান মতে নির্বাচনী মোকদ্দমা ০৪/২০২৩ আনয়ন করিয়াছেন। যাহা বিচারাধীন আছে। নির্বাচনী ০৪/২০২৩ নং মোকদ্দমা চলমান অবস্থায় বর্তমান কাউন্সিলর মোঃ আনিছুর রহমান বিগত ইং ১০/০৯/২০২৩ তারিখ মৃত্যুবরণ করেন।

কী আছে নির্বাচন বিধিমালায়?
স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) নির্বাচন বিধিমালা ২০১০ এর ৬৭ বিধিতে নিম্নরূপ বর্ণিত আছে- “৬৭। নির্বাচনী দরখাস্তের একতরফা নিষ্পত্তি : যদি কোন নির্বাচনী দরখাস্তের বিচার সমাপ্ত হইবার পূর্বে কোন বিবাদী মৃত্যুবরণ করেন বা নির্ধারিত করতে তিনি দরখাস্তের প্রতিদ্বন্দ্বিতা করিতে ইচ্ছুক নহেন মর্মে নোটিশ প্রদান করেন এবং উক্ত দরখাস্তের প্রতিদ্বন্দ্বিতা করিবার জন্য আর কোন বিবাদী না থাকে, তাহা হইলে নির্বাচনী ট্রাইব্যুনাল বা নির্বাচনী আপীল ট্রাইব্যুনাল আর কোন শুনানী ব্যতীত অথবা তদবিবেচনায় উপযুক্ত অন্য কোন ব্যক্তিকে শুনানীর সুযোগ দিয়া দরখাস্ত একতরফা নিষ্পত্তি করিবেন।”

এ্যাডভোকেট মোঃ আজাদ রহমান নথিতে আরো উল্লেখ করেন, উল্লেখিত বিধি মোতাবেক নির্বাচনী ০৪/২০২৩ নং মোকদ্দমাটি একতরফা নিষ্পত্তির বিধান রহিয়াছে। কিন্তু উক্ত বিষয়টি গোপন করিয়া একটি কু-চক্রি মহল উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করার জন্য পাঁয়তারায় লিপ্ত।

 

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net