রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৮:১৬

শিরোনাম :
কথা দিচ্ছি আপনাদের সেবায় আমি সর্বদা পাশে থাকবো : চেয়ারম্যান প্রার্থী এসএম জাকির হোসেন উপজেলার উন্নয়নে আপনাদের পাশে আমি সর্বদা রয়েছি -ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিন মোটরসাইকেল প্রতিকের চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলা, আহত-২ সদর উপজেলায় চেয়ারম্যান প্রার্থী হওয়া কে এই জাকির হোসেন প্রচার-প্রচারণায় ভোটারদের মন জয় করছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম যারা আমার জন্য কাজ করেছে আমি তাদের রেখে কখনো পালিয়ে যাইনি-এসএম জাকির হোসেন রেমিটেন্স আহরণে রূপালী ব্যাংকের ২ দিন ব্যাপী ক্যাম্পেইন সম্পন্ন সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ
বরিশালে চালুর অপেক্ষায় দুই পানি শোধনাগার

বরিশালে চালুর অপেক্ষায় দুই পানি শোধনাগার

dynamic-sidebar

অর্ধশত কোটি টাকায় বরিশাল নগরবাসীর জন্য নিরাপদ পানি সরবারহের জন্য নির্মিত দুটি পানি শোধনাগার (ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট) অবশেষে সার্বজনীন হচ্ছে। নির্মাণ কাজ শেষ হওয়ার প্রায় এক বছর পর রশি টানাটানি, আমলাতান্তিক জটিলতা কাটিয়ে চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে। বরিশালের বেলতলা ও রুপাতলীতে ওই পানি শোধনাগার দুটি নির্মাণ করে বরিশাল জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ।

যদিও বিদ্যুৎ সংযোগ না পাওয়ায় নির্মাণ শেষ হওয়ার পর এক বছর ধরে প্লান্ট দুটি চালু করা সম্ভব হচ্ছিল না। বরিশাল নগরীতে এখন পানির চাহিদা প্রতিদিন প্রায় সাড়ে ৪ কোটি গ্যালন। এই চাহিদার বিপরীতে এখন সরবারহ হচ্ছে অর্ধেকেরও কম। দীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে বিরাজমান নগরীর পানি সংকট সমাধানে ২০১২ সালে ওই দুটি ওয়াটার ট্রিটমেন্ট প্লান্টের নির্মাণ কাজ শুরু হয়েছিল। ২০১৬ সালের শেষ দিকে প্লান্ট দুটির নির্মাণ কাজ শেষ হলেও বরিশাল সিটি করপোরেশনের কাছে পানির পাম্প ও সড়ক বাতির বিল বাবদ স্থানীয় বিদ্যুৎ বিভাগের (ওজোপাডিকো) পাওনা আছে ২২ কোটি টাকা। ওই বিল পরিশোধ না করায় প্লান্ট দুটিতে সংযোগ দিচ্ছিল না বিদ্যুৎ বিভাগ।

প্রায় এক বছর ধরে সিটি করপোরেশন ও বিদুৎ বিভাগের মধ্যে বকেয়া বিল নিয়ে চলা রশি টানাটানির জেরে পানির দুর্ভোগ পোহাচ্ছিল নগরবাসী। যদিও প্লান্ট দুটি নির্মাণের অন্যতম শর্ত ছিল নির্মাণ শেষ হওয়ার পর জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ ছয় মাস প্লান্ট দুটি তাদের ত্বত্তাবধানে চালাবে এবং বিদ্যুৎ বিলও তারা পরিশোধ করবে। এ বিষয়টিকে অগ্রাাহ্যৃ করে বিদ্যুৎ বিভাগ সংযোগ দিচ্ছিল না। তবে স্থানীয় প্রশাসন এবং রাজনৈতিক নেতৃবৃন্দের সঙ্গে সম্প্রতি বিদ্যুৎ বিভাগ ও সিটি করপোরেশনের যৌথ বৈঠকে জনস্বার্থকে গুরুত্ব দিয়ে সিদ্ধান্ত হয় প্লান্ট দুটিতে বিদ্যুৎ সংযোগ দেওয়ার। ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ওজোপাডিকো) বিক্রয় ও বিতরণ বিভাগ-২ এর আওতাধীন বেলতলা ওয়াটার
ট্রিটমেন্ট প্লান্ট এবং ১ এর আওতাধীন রুপাতলী ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট। জানতে চাইলে বিক্রয় ও বিতরণ বিভাগ-২ এর নিবার্হী প্রকৌশলী অমূল্য কুমার সরকার জানান, নিয়মিত বিল পরিশোধ করাসহ বিশেষ কিছু শর্তে গত ১০ অক্টোবর বেলতলা পানি শোধনাগারে বিদ্যুৎ সংযোগ দেওয়ার অনুমোদন দেওয়া হয়েছে। তবে জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ ফেরতযোগ্য জামানত দুই লাখ ৪০ হাজার এবং প্রাক্কলন ব্যয় ১ লাখ ৯৫ হাজার টাকা এখনো জমা দেয়নি। ওই টাকা জমা দেওয়ার পর উচ্চ ক্ষমতাসম্পন্ন মিটার লাগিয়ে সংযোগ দিতেও প্রায় দুই সপ্তাহ সময় লাগবে। অপরদিকে রুপাতলী পানি শোধনাগারটি ওজোপাডিকো’র বিক্রয় ও বিতরণ বিভাগ-১ এর আওতাধীন।

ওই দফতরের নিবার্হী প্রকৌশলী মোঃ তারিকুল ইসলাম জানান, রুপাতলী পানি শোধনাগারে সংযোগ পেতে জামানত ও প্রাক্কলন ব্যয়ের টাকা জমা দেওয়া হয়েছে। এখন ১১০০০ ভোল্টেজের বিদ্যুৎ সরবারহ সক্ষম মিটার স্থাপন কাজ চলছে। দ্রুততম সময়ের মধ্যে রুপাতলী পানি শোধনাগারে বিদ্যুৎ সংযোগ দেয়া সম্ভব হবে। জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ বরিশাল সার্কেলের ত্বত্তাবধায়ক প্রকৌশলী শহিদুল ইসলাম বলেন, প্রথমে রুপাতলী এবং পরে বেলতলা পানি শোধনাগারে বিদ্যুৎসংযোগ নেওয়া হবে। শর্তানুযায়ী বিদ্যুৎ সংযোগ পাওয়ার পর ছয় মাস জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের ত্বত্তাবধায়নে প্লান্ট দুটি চলবে। ছয়মাস শেষে বরিশাল সিটি করপোরেশনের কাছে হস্তান্তর করা হবে। বরিশাল সিটি করপোরেশনের পানি বিভাগের নের্বাহী প্রকৌশলী কাজী মনিরুল ইসলাম স্বপন বলেন, প্লান্ট দৃটি চালুর পর ছয় মাস দেখভাল করবে জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ। কোন ক্রুটি থাকলে ছয়মাসের মধ্যে তারা তা ঠিক করে সিটি করপোরেশনের কাছে হস্তান্তর করবে। তিনি বলেন, প্লান্ট দুটি চালু হওয়ার পর কীর্তনখোলা নদী থেকে পানি নিয়ে তা পরিশুদ্ধ করে নগরীতে প্রতিদিন বারতি ১ কোটি ৬০ লাখ গ্যালন বিশুদ্ধ পানি সরবারহ করা সম্ভব হবে। এতে নগরীতে বিরাজমান পানি সংকট নিরসন হবে।

 

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net