রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ৬:৪৫

শিরোনাম :
কথা দিচ্ছি আপনাদের সেবায় আমি সর্বদা পাশে থাকবো : চেয়ারম্যান প্রার্থী এসএম জাকির হোসেন উপজেলার উন্নয়নে আপনাদের পাশে আমি সর্বদা রয়েছি -ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিন মোটরসাইকেল প্রতিকের চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলা, আহত-২ সদর উপজেলায় চেয়ারম্যান প্রার্থী হওয়া কে এই জাকির হোসেন প্রচার-প্রচারণায় ভোটারদের মন জয় করছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম যারা আমার জন্য কাজ করেছে আমি তাদের রেখে কখনো পালিয়ে যাইনি-এসএম জাকির হোসেন রেমিটেন্স আহরণে রূপালী ব্যাংকের ২ দিন ব্যাপী ক্যাম্পেইন সম্পন্ন সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ
মনোনয়ন ফরমের মূল্য নির্ধারণ আ.লীগের

মনোনয়ন ফরমের মূল্য নির্ধারণ আ.লীগের

dynamic-sidebar

জাতীয় সংসদ নির্বাচনের মতো স্থানীয় সরকার নির্বাচনের প্রত্যেক স্তরে দলীয় প্রতীকে নির্বাচনে আগ্রহী প্রার্থীদের জন্য মনোনয়ন ফরমের মূল্য নির্ধারণ করে তৃণমূলে চিঠি দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

গতকাল রোববার দুপুরে ডাকযোগে তৃণমূল বরাবর ইস্যুকৃত চিঠিগুলো প্রেরণ করা হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক সূত্র রাইজিংবিডিকে এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায়, রোববার দলের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের স্বাক্ষরিত চিঠিগুলো তৃণমূলের শাখা সংগঠনের সভাপতি-সাধারণ সম্পাদক বরাবর ডাকযোগে পাঠানো হয়েছে। চিঠিতে জেলা, মহানগর, থানা, পৌরসভা, উপজেলা শাখার সংশ্লিষ্ট নেতাদের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। চিঠি ইস্যুর তারিখ থেকে পরবর্তীতে অনুষ্ঠিত স্থানীয় সরকার নির্বাচনে নৌকা প্রতীকে আগ্রহী প্রার্থীদের ক্ষেত্রে এই নির্দেশনা কার্যকর হবে। আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ে নির্ধারিত ফি জমা দিয়ে মনোনয়ন ফরম সংগ্রহ করার নির্দেশনা রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা জানান, স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীকে মনোনয়ন হওয়ার পর থেকে বিগত সময়ে অনুষ্ঠিত কিছু এলাকা থেকে মনোনয়ন বাণিজ্যের অভিযোগ ওঠে। রাজনৈতিক গ্রুপিং ও আধিপত্যের  স্বার্থে একাধিক প্রার্থীরা নৌকার প্রার্থী হিসেবে মাঠ গরম করতে শুরু করে। এতে দলীয় বিশৃঙ্খলা সৃষ্টি হয়। তাই ১১ নভেম্বর সন্ধ্যায় ৭টায় গণভবনে দলের স্থানীয় সরকার নির্বাচন মনোনয়ন বোর্ডের এক সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন আওয়ামী লীগ ও মনোনয়ন বোর্ডের সভাপতি শেখ হাসিনা। সভায় এসব সমস্যা থেকে উত্তরণের লক্ষ্যে এবার থেকে স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রার্থীদের জন্য ফরমের মূল্য নির্ধারণ করে দেওয়া হয়।

এর আগে গত আওয়ামী লীগের জাতীয় কাউন্সিলে স্থানীয় সরকার ও পরিষদ মনোনয়ন বোর্ড গঠন করা হয়। পদাধিকার বলে স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভাপতি হন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

চিঠিতে জেলা, মহানগর, থানা, পৌরসভা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন ওবায়দুল কাদের। তৃণমূল নেতাদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, আপনারা অবগত আছেন যে, ইতিমধ্যে স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীকে অনুষ্ঠিত হচ্ছে। আগামীতে স্থানীয় সরকার নির্বাচনের প্রত্যেকটি ধাপে দলীয় প্রতীকে আগ্রহী প্রার্থীদের নির্ধারিত ফি জমা দিয়ে মনোনয়ন ফরম সংগ্রহ করতে হবে। এই সিদ্ধান্ত চিঠি প্রাপ্তির পর থেকে পরবর্তীতে অনুষ্ঠিত স্থানীয় সরকার নির্বাচনের সকল স্তরে কার্যকর হবে।

জেলা পরিষদ প্রশাসক পদে নির্বাচনে আগ্রহী প্রার্থীদের ক্ষেত্রে ২৫০০ হাজার, মেয়র পদে ১৫ হাজার, উপজেলা চেয়ারম্যান পদে ১০ হাজার এবং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান পদে ৫ হাজার টাকা মনোনয়ন ফরমের মূল্য নির্ধারণ করা হয়েছে। নির্ধারিত মূল্যে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয় থেকে পরবর্তীতে আগ্রহী প্রার্থীরা মনোনয়ন ফরম সংগ্রহ এবং জমা দিতে পারবেন। চিঠিটি দুই একদিনের মধ্যেই তৃণমূল নেতাদের হস্তগত হবে।

এ বিষয়ে আওয়ামী লীগের উপদপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্থানীয় সরকার নির্বাচনের মনোনয়ন ফরমের মূল্য নির্ধারণ করার কথা স্বীকার করে বলেন, জেলা পরিষদ প্রশাসক পদে, সিটি করপোরেশন/পৌরসভা নির্বাচন মেয়র পদে, উপজেলা পরিষদ নির্বাচন চেয়ারম্যান পদে আগ্রহী প্রার্থীদের নির্ধারিত ফি জমা দিয়ে মনোনয়ন ফরম সংগ্রহ করতে হবে।’

গত ২০১৫ সালে স্থানীয় সরকার নির্বাচন দলীয়ভাবে করার সিদ্ধান্ত নেয় সরকার। এরপর থেকে স্থানীয় সরকারের সর্বস্তরের নির্বাচনে দলীয় প্রতীকে নির্বাচন অনুষ্ঠিত হয়। এর পরিপ্রেক্ষিতে ১২ অক্টোবর ২০১৫ সালে স্থানীয় সরকারের ইউনিয়ন পরিষদ সংশোধন আইন-২০১৫, উপজেলা পরিষদ সংশোধন আইন-২০১৫, জেলা পরিষদ সংশোধন আইন-২০১৫ ও সিটি করপোরেশন সংশোধন আইন-২০১৫ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয় মন্ত্রিসভা। পাশাপাশি স্থানীয় সরকারের পৌরসভা সংশোধন আইনের খসড়াটি অধ্যাদেশ আকারে জারি করার প্রস্তাবও অনুমোদন দেয়। পরবর্তীতে জাতীয় সংসদে স্থানীয় সরকার নির্বাচনের আইন পাস হয়।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net