রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৭:১৮

শিরোনাম :
কথা দিচ্ছি আপনাদের সেবায় আমি সর্বদা পাশে থাকবো : চেয়ারম্যান প্রার্থী এসএম জাকির হোসেন উপজেলার উন্নয়নে আপনাদের পাশে আমি সর্বদা রয়েছি -ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিন মোটরসাইকেল প্রতিকের চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলা, আহত-২ সদর উপজেলায় চেয়ারম্যান প্রার্থী হওয়া কে এই জাকির হোসেন প্রচার-প্রচারণায় ভোটারদের মন জয় করছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম যারা আমার জন্য কাজ করেছে আমি তাদের রেখে কখনো পালিয়ে যাইনি-এসএম জাকির হোসেন রেমিটেন্স আহরণে রূপালী ব্যাংকের ২ দিন ব্যাপী ক্যাম্পেইন সম্পন্ন সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ
বরিশালে মুক্তিযোদ্ধা সংসদ জেলা কমান্ড এর সংবাদ সম্মেলন

বরিশালে মুক্তিযোদ্ধা সংসদ জেলা কমান্ড এর সংবাদ সম্মেলন

dynamic-sidebar

বরিশালের পানি উন্নয়ন বোর্ড ওয়াপদায় মুক্তিযুদ্ধের স্মৃতি বিজরিত পাকিস্তানী হানাদার বাহীনির সৈণ্যদের টর্চারসেল ও চারটি বাঙ্কার সংরক্ষনের দাবী জানিয়েছে বরিশাল মুক্তিযোদ্ধা সংসদ বরিশাল জেলা কমান্ড।
১৯৯২ সালে করা প্রস্তাবের পেক্ষিতে স্থানীয় সরকার মন্ত্রনালয় থেকে ২০১৬ সালে প্রায় সাড়ে তিন কোটি টাকা বরাদ্দ দেয় প্রকল্পটি বাস্তবায়নের জন্য। তবে প্রকল্প বাস্তাবায়নের ক্ষেত্রে বরিশাল পানি উন্নয়ন বোর্ডের (ওয়াপদা) টালবানা শুরু করেছে বলে অভিযোগ করেছে বরিশাল জেলা মুক্তিযোদ্ধ কমান্ড। আজ বৃহস্পতিবার সকাল ১১টায় বরিশাল বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ বরিশাল জেলা কমান্ড এক সংবাদ সম্মেলনের আয়োজন করে।
সংবাদ সম্মেলনে মুক্তিযোদ্ধা সংসদ বরিশাল জেলা কমান্ড এর মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার (সাংগঠনিক) এনায়েত হোসেন চৌধুরী জানান, মুক্তিযুদ্ধের স্মৃতি বিজরিত পানি উন্নয়ন বোর্ড ওয়াপদায় পাকিস্তানী হানাদার বাহীনির সৈণ্যদের টর্চারসেল ও চারটি বাঙ্কার সংরক্ষনের জন্য স্থানীয় সরকারের কাছে প্রস্তাব করা হয়। বর্তমান সরকার পানি উন্নয়ন বোর্ডের কম্পাউন্ডে থাকা দুটি টর্চারসেল ও চারটি বাঙ্কার সংরক্ষন ও সীমানা প্রাচীর নির্মান , রাস্তা, সেড র্নিমান ও আলোকসজ্জার জন্য সাড়ে তিন কোটি টাকা বরাদ্দ দেয়া হয়।
স্থানীয় সরকারের এই বরাদ্দ বরিশাল সিটি কর্পোরেশনের কাছে আসে। বরিশাল সিটি কর্পোরেশন এই কাজের জন্য টেন্ডার আহবান করে। এতে বরিশাল নগরীর ঠিকাদারী প্রতিষ্ঠান জাহানারা এর্ন্টাপ্রাইজ এর সত্বাধিকারী মোস্তাক আহম্মেদ প্রকল্প বাস্তবায়নের কাজ হাতে পায়। কিন্তু টর্চারসেল ও বাঙ্কার স্মৃতি বাস্তবায়ন প্রকল্পের কাজ করতে গেলে টালবাহানা শুরু করে পানি উন্নয়ন বোর্ড (ওয়াপদা) কতৃপক্ষ ।
তিনি বলেন পানি উন্নয়ন বোর্ড কতৃপক্ষ বিভিন্ন অজুহাত দেখিয়ে কাজ শুরু করতে দিচ্ছেনা। ২০১৯ সালে ভৌত অবকাঠামো এবং সৌন্দয্যবর্ধন শীর্ষক প্রকল্পের আওতায় কাজটি শেষ করার কথা ছিলো।
বিষয়টি নিয়ে বরিশালের জেলা প্রশাসন , বরিশাল সিটি কর্পোরেশন , বরিশালের সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদ ও মুক্তিযোদ্ধা বরিশাল কমান্ড একাধিকবার আলোচনা করলেও কোন আশানুরুপ ফল পাওয়া যায়নি।
মাসের পর মাস প্রকল্প বাস্তবায়ন নিয়ে দু পক্ষের টিঠি আদান প্রদানই হচ্ছে বলে ভিযোগ উঠেছে। বরিশাল সিটি কর্পোরেশন কতৃপক্ষ প্রকল্পটি বাস্তবায়নের জন্য কাজ শুরুকরলেও পানি উন্নয়ন বোর্ড এক মাত্র বাধা হয়ে দাড়িয়েছে।
এবিষয়ে সংবাদ সম্মেলনে উপস্থিত বরিশাল সিটি কর্পোরেশননের নির্বাহী প্রকৌশলী লুৎফর রহমান জানান, প্রকল্পটি বাস্তবায়নের জন্য ২০১৬ সালে অর্থ বরাদ্দ দেয়া হয়েছে। কাজটি শুরু করার জন্য ইতমধ্যে টেন্ডার আহবান কওে একটি ঠিকাদারী প্রতিষ্ঠানকে দায়িত্ব দেয়া হয়েছে। নিয়ম অনুযায়ী ২০১৭ সালের ২০ জুন কাজ শুরু হওয়ার কথা। কিন্তু ৫ মাস অতিবাহিত হওয়ার পরও কাজটি শুরু করা যাচ্ছেনা।
তিনি বলেন পানি উন্নয়ন বোর্ড বিভিন্ন অজুহাত দেখিয়ে আমাদেও চিঠি দিয়ে যাচ্ছে। তারা বলছে এ কাজের জন্য তাদের স্থানীয় সরকার থেকে চিঠি দিতে হবে। এবিষয়ে মুক্তিযোদ্ধা বীর বীক্রম আব্দুল হক জানান, প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে একমাত্র পানি উন্নয়ন বোর্ড গড়িমসি করছে। তারা আমাদের কাছে টাকাও দাবী করেছে। তিনি বলেন, আমরা ১৬ই ডিসেম্বর বিজয় দিবসের পর বৃহত্বও আন্দোলনের ডাক দেয়া হবে। এরপরও যদি কাজ না হয় তবে পানি উন্নয়ন বোর্ড ঘেরাও কর্মসূচী দেয়া হবে।
বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সভাপতি এস এম ইকবাল বলেন, প্রায় ৪৬ বছর ধরে পানি উন্নয়ন বোর্ড টর্চারসেল সহ মুক্তিযুদ্ধের স্মৃতি বিজরিত। এখানে মুক্তিযুদ্ধের সময় কালের টর্চারসেল ও বাস্কার আজও আমারে হাতছানি দিয়ে ডাকে। মুক্তিযোদ্ধা সংসদই নয় বরিশাল বাসী এটি সংরক্ষনের উদ্যোগ দিয়েছে।
যাতে আগামী প্রজন্ম তাদের ইতিহাস সম্পর্কে জানতে পারে।
সংবাদ সম্মেলনে উপস্থিত ঠিকাদারী প্রতিষ্ঠান জাহানারা এন্টারপ্রাইজের সত্বাধিকারী মোস্তাক আহম্মেদ আহম্মেদ জানান, টেন্টার পাওয়ার পর আমরা পানি উন্নয়ন বোর্ডের কম্পাউন্ডে কাজ করতে গেলে তারা আমাদের বাধা দেয়। তিনি বলেন পানি উন্নয়ন বোর্ড এ কাজের জন্যআমাদেও কাছে অর্থ দাবী করে।
সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ বরিশাল জেলা কমান্ডার শেখ কুতুব উদ্দিন, মহানগর কমান্ডার মোখলেচুর রহমান, বরিশাল মহানগরের ডেপুটি কমান্ডার শাহজাহান হাওলাদার, বীর মুক্তিযোদ্ধা এ এমজি কবীর ভুলু সহ অন্যারা।
এদিকে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আবু সাঈদ বলেন, স্বাধীনতার পর থেকে বাঙ্কার ও টর্চারসেল সহ মহান মুক্তিযুদ্ধ বিজরিত স্মৃতিগুলো পানি উন্নয়ন বোর্ড সংরক্ষন করে আসছে।
এটি সংস্কারের জন্য বরিশাল সিটি কর্পোরেশন যে উদ্যোগ নিয়েছিলো, তা আমাদের জানা ছিলো না।
বিষয়টি জানার পরে আমাদের মন্ত্রনালয়ে জানানো হলে সেখান থেকে কোন সিদ্ধান্ত এখনো আসেনি। আর আর্থিক লেনদের বিষয়ে তিনি জানান, এরকম কোন বিষয় নেই, তবে তাদের এ কাজটি আমরা (ডিপার্টমেন্টাল ওয়ার্ক) করার দাবী জানিয়েছি।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net