মঙ্গলবার, ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ৮:৪৪

শিরোনাম :
কথা দিচ্ছি আপনাদের সেবায় আমি সর্বদা পাশে থাকবো : চেয়ারম্যান প্রার্থী এসএম জাকির হোসেন উপজেলার উন্নয়নে আপনাদের পাশে আমি সর্বদা রয়েছি -ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিন মোটরসাইকেল প্রতিকের চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলা, আহত-২ সদর উপজেলায় চেয়ারম্যান প্রার্থী হওয়া কে এই জাকির হোসেন প্রচার-প্রচারণায় ভোটারদের মন জয় করছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম যারা আমার জন্য কাজ করেছে আমি তাদের রেখে কখনো পালিয়ে যাইনি-এসএম জাকির হোসেন রেমিটেন্স আহরণে রূপালী ব্যাংকের ২ দিন ব্যাপী ক্যাম্পেইন সম্পন্ন সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ
নগরীজুড়ে লোকাল ট্রাকের বেপরোয়া গতি: শংকিত পথচারীরা

নগরীজুড়ে লোকাল ট্রাকের বেপরোয়া গতি: শংকিত পথচারীরা

dynamic-sidebar

এইচ, এম হেলাল : রাত ১০ টায় নগরীজুড়ে লোকাল ট্রাকগূলোর বেপরোয়া গতিতে শংকিত পথচারীরা । ট্রাক গূলোর লক্কর- ঝক্কর কাঠামো নিয়ে প্রকট শব্দ করে নগরীর রাস্তা দাবড়িয়ে চলে । অধিকাংশ ট্রাকে ড্রাইভিং করা হয় হেলপার দিয়ে । বিসিসি সুএ জানা যায় নগরীতে মোট ১১০টি লোকাল ট্রাক চলাচল করে । ট্রাক মালিক বশির বলেন দিনের বেলায় ট্রাক চালালে ঝুঁকিপূর্ন হয় তাই বিসিসি রাতে চালানোর নির্দেশ দিয়েছে । তাছাড়া রাতে নগর জুড়ে রাস্তাগূলো একটু নিরিবিলি থাকে । নিস্তব্দ রাতে নগরবাসীর নিদ্রামগ্নতায় ফাঁকা রাস্তায় ট্রাক ড্রাইভাররা ছুটে চলেন আজরাইলের গতিতে । ট্রাকগূলোতে থাকেনা হেডলাইট ,হর্ন, থাকেনা সিগন্যাল লাইটও শুধু একটা ছোট্র বাল্ব জ্বলতে দেখা যায় । আবরো এও দেখা যায় যে, দুটি হেডলাইটের পরিবর্তে ১টি হেড লাইট জ্বালানো থাকে । বিপরীত দিক থেকে আসা পথচারী আর গাড়ির চালকরা মনে করেন মটর সাইকেল বা টেম্পু আসছে । যখন কাছাকাছি এসে যায় তখন হতভম্ব হওয়া ছাড়া কিছুই করার থাকেনা ।

ফলে ঘটেও যায় মারাত্বক দুর্ঘটনা । কথা গুলো বলছিলেন সদররোড এলাকার বাসিন্দা জুয়েল আহম্মেদসহ উপস্তিত অনেকে । গত কয়েক মাস থেকে নগরীতে রাতের লোকাল চাপায় স্পট ডেড হয়েছে সি এহুবি রোডের ১জন কাশীপুরে ২ জন সাগরদী ২জন আমানতগ্ সোনালী আইসক্রিম মোড়ে ১জন এর মধ্যে ৮/৯ শিশু আছে ৪জন । নগরীতে লোকাল ট্রাকের উচ্ছৃংখল ড্রাইভিং এ মোট আট জন লোকের প্রানহানী ঘটনা ঘটলেও একই স্টাইলে এখনও রাতের বেলা লোকাল ট্রাকগূলো বেপরোয়া গতিতে দৌড়ে বেড়ায় । ট্রাক ড্রাইভার আনিস বলেন , রাতে আমরা য়ে কাজ পাই তাতে ঐ সময়ের মধ্যে শেষ না করলে দিনের বেলায় অনেক সময়ই কাজ বন্দ রাখতে হয় । মালিকরা একাধিক কাজ নিয়ে রাতের শেষটুকুতে শেষ করতে তাগিত দিতে থাকে তানাহলে গালি-গালাজ শুনতে হয় । তাই বাধ্য হয়ে আমাদেরকে দ্রত গতিতে ট্রাক চালাতে হয় । তাছাড়া মালিক বলে গাড়ি ছাড়বো আমরা তোরা এক্রিডেন্ট করলে কোন রকমে চলে আসতে পারলেই হবে । মালিকদের এ কথার বাস্তবতা অনেকটাই নিত্যদিনের কারন । বিগত দুর্ঘটনার পরবর্তী ঘটনা গুলো পর্যালোচনা করলে দেখা যায় মালিকরা থানা- পুলিশ ও স্থানীয় রাজনৈতিক ব্যক্তিবর্গকে ম্যানেজ করে নিহতের পরিবারকে নামে মাএ কিছু দিয়ে দফা শেষ করে ।

আর তিগ্রস্ত পরিবারগুলো ধুকে ধুকে জীবনকে টেনে নিয়ে চলে । রাতের বেলা লোকাল ট্রাকগুলোর মুক্তির ব্যাপারে বিসিসির যানবাহন শাখার দায়িত্বরতরা বলেন , লোকাল ট্রাক ড্রাইভার ও মালিকদেও জন্য বিসিসির পক্ষ থেকে নীতিমালা দেয়া আছে । কেউ তা ভঙ্গ করলে তার লাইসেস্ বাতিল করা হবে। আর আমরা শীঘ্রই অভিযান পরিচালনা করবো অতিরক্তি পুরানো গাড়ি ছিচ করার জন্য নগরবাসীকে ০১৭৪৫৩৯৬৫২৯ নাম্বারে ফোন করার অনুরোধ করেন । বিসিসির সংশি-ষ্ঠ কর্তাব্যক্তিদের দুর্বল মনিটরিং এর কারণেই লোকাল ট্রাকগুলোর নিয়ন্তনহীন দৌঁড়- ঝাঁপে নগরবাসীর তথা পথচারিদের জীবনধারা ঝুঁকিপূর্ন হয়ে উঠেছে এমনটাই মনে করেন সচেতনমহল ।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net