সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ২:০৪

শিরোনাম :
প্রচার-প্রচারণায় ভোটারদের মন জয় করছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম যারা আমার জন্য কাজ করেছে আমি তাদের রেখে কখনো পালিয়ে যাইনি-এসএম জাকির হোসেন রেমিটেন্স আহরণে রূপালী ব্যাংকের ২ দিন ব্যাপী ক্যাম্পেইন সম্পন্ন সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ বরিশাল সদরে ভাইস চেয়ারম্যান পদে হাদিস মীরের মনোনয়ন দাখিল বরিশালে তীব্র গরমে নাভিশ্বাস জনজীবন,বিপাকে নিম্ন আয়ের মানুষ! বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে জসিম উদ্দিনের মনোনয়নপত্র দাখিল বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে এসএম জাকির হোসেনের মনোনয়নপত্র দাখিল

অ্যাপ দিয়ে ভিক্ষা করছেন তারা!

dynamic-sidebar

অনলাইন ডেস্ক : আল্লাহর নামে কিছু দেন বাবা! রাস্তায়, বাসে, ট্রেনে প্রায়শই এই বক্তব্য আমাদের কানে আসে। এভাবেই হাত পেতে টাকা চান এদেশের ভিক্ষুকরা। এক টাকা, দু’টাকা দিলে বা খুচরার সমস্যার জন্য টাকা দিতে না পারলে, অনেকে সময় এরা রেগে যায়। দু-চারটে কথাও শুনিয়ে দেয়। কিন্তু জানেন, চীন এই সমস্যা সমাধানের রাস্তা খুঁজে পেয়েছে। কীভাবে?

জানা গেছে, সেদেশের ভিখারিরা নাকি আর নগদে ভিক্ষা নিচ্ছেন না। প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে আজকাল নাকি তাঁরা ক্যাশলেস লেনদেনের উপর ভরসা করছেন। আইপে’র মতো অ্যাপের মাধ্যমে ভিক্ষা গ্রহণ করছেন তাঁরা। সম্প্রতি প্রকাশ্যে এসেছে চীনা ভিখারিদের ভিক্ষা নেওয়ার এই নয়া পন্থা। যাকে ঘিরে আন্তর্জাতিক মহলে তৈরি হয়েছে প্রবল কৌতূহল।

সম্প্রতি প্রকাশিত কয়েকটি ছবিতে দেখা গেছে, সেদেশের প্রত্যেক ভিখারির গলায় ঝোলানো রয়েছে নির্দিষ্ট কিউআর কোডযুক্ত ব্যাজ এবং সেই কোড স্ক্যান করে নিজের ইচ্ছামতো অর্থ ওই ভিখারির ই-ওয়ালেটে ট্রান্সফার করছেন ভিক্ষাদাতারা। সেক্ষেত্রে পোহাতে হয় না কোনও নগদের ঝামেলা। পাশাপাশি, চটজলদি হচ্ছে লেনদেন।

নগদহীন লেনদেনের ক্ষেত্রে বাংলাদেশে যেমন আইপে, ইউপে’র মতো অ্যাপগুলোর ব্যবহার হয়ে থাকে। তেমনই চীনা ভিখারিরা ব্যবহার করছেন আলিবাবা সংস্থার তৈরি আলি পে অ্যাপটি। অনেকে আবার ব্যবহার করছেন উইচ্যাট ওয়ালেট। সবক্ষেত্রেই ব্যবহারের নিয়ম একই। কিউআর কোড স্ক্যান করে ই-ওয়ালেটে জমা করতে হবে নির্দিষ্ট অর্থ। চীনা ভিখারিদের ভিক্ষা নেওয়ার এই অভিনব পদ্ধতিই বর্তমানে মন কেড়েছে নেটিজেনদের।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net