রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ৬:৫০

শিরোনাম :
কথা দিচ্ছি আপনাদের সেবায় আমি সর্বদা পাশে থাকবো : চেয়ারম্যান প্রার্থী এসএম জাকির হোসেন উপজেলার উন্নয়নে আপনাদের পাশে আমি সর্বদা রয়েছি -ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিন মোটরসাইকেল প্রতিকের চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলা, আহত-২ সদর উপজেলায় চেয়ারম্যান প্রার্থী হওয়া কে এই জাকির হোসেন প্রচার-প্রচারণায় ভোটারদের মন জয় করছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম যারা আমার জন্য কাজ করেছে আমি তাদের রেখে কখনো পালিয়ে যাইনি-এসএম জাকির হোসেন রেমিটেন্স আহরণে রূপালী ব্যাংকের ২ দিন ব্যাপী ক্যাম্পেইন সম্পন্ন সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ
সৌদি আরবে মরুভূমির নিচে বিশাল সম্পদের সন্ধান!‌

সৌদি আরবে মরুভূমির নিচে বিশাল সম্পদের সন্ধান!‌

dynamic-sidebar

সৌদি আরবের কাজাখিস্তানের মাটি থেকে পাওয়া গেল রহস্যময় বেশকিছু পাথর। শিক্ষানবিশ এবং পেশাদার প্রত্নতাত্ত্বিক বিশারদরা এই রহস্যজনক পাথর আবিষ্কার করেছেন।

উপগ্রহ ফেরত কিছু ছবি দেখে প্রথমে এই সম্পদের খোঁজ করা শুরু হয়। প্রায় ১ বছর ধরে চলে খোঁজ। অবশেষে মিলল সাফল্য।
৪০০টি রহস্যজনক পাথর খুঁজে পাওয়ার পর প্রত্নতাত্ত্বিকরা বললেন, রহস্যময় পাথরগুলি হল আরব মরুভূমির দরজা। যা হাজার বছর আগে তৈরি করেছিল কিছু ভ্রাম্যমান আদিবাসিরা। আর এখান থেকে পাওয়া যেতে পারে বহু মূল্যবান সম্পদ।

প্রত্নতাত্ত্বিক তথা পশ্চিম অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডেভিড কেনেডি বলেন, ‘‌আমরা সৌদি আরবকে মরুভূমিই মনে করি। কিন্তু এখানে গবেষণায় জানা গেছে সেখানে প্রচুর প্রত্নতাত্ত্বিক ধন আছে এবং এটি চিহ্নিত করা প্রয়োজন। মাটির নীচে এত গভীরে তা রয়েছে যা ভাল করে দেখা যাচ্ছে না।

তবে উপগ্রহের মাধ্যমে একবার যদি তা দেখা যায় তার সৌন্দর্যই হবে আলাদা। ’‌

প্রত্নতাত্ত্বিকরা গুগুল আর্থের সাহায্যে জানতে পেরেছেন, ঘুড়ির মত দেখতে কিছু ব্যবহার করত ওই ভ্রাম্যমান আদিবাসিরা। যা দেওয়াল চাপা পড়ে কোনও দুর্ঘটনার ফলে পাথরগুলি এভাবে রয়ে গেছে। যা পরীক্ষা করলে আরও তথ্য জানা যাবে। আপাত দৃষ্টিতে এগুলি রহস্যময় পাথর বলেই মনে হয়েছে।
এই বিষয়ে অধ্যাপক ডেভিড কেনেডি জানান, ‘‌আমরা যেতে চেয়েছিলাম সৌদি আরবে। ছবি তোলার জন্য। কিন্তু সেখানে যাওয়ার অনুমতি নেই। বাধ্য হয়েই গুগুল আর্থের সাহায্য নিতে হয়। তাতেই এই সাফল্য এসেছে। ’‌ ‌‌

বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net