সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ১০:৫০

শিরোনাম :
কথা দিচ্ছি আপনাদের সেবায় আমি সর্বদা পাশে থাকবো : চেয়ারম্যান প্রার্থী এসএম জাকির হোসেন উপজেলার উন্নয়নে আপনাদের পাশে আমি সর্বদা রয়েছি -ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিন মোটরসাইকেল প্রতিকের চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলা, আহত-২ সদর উপজেলায় চেয়ারম্যান প্রার্থী হওয়া কে এই জাকির হোসেন প্রচার-প্রচারণায় ভোটারদের মন জয় করছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম যারা আমার জন্য কাজ করেছে আমি তাদের রেখে কখনো পালিয়ে যাইনি-এসএম জাকির হোসেন রেমিটেন্স আহরণে রূপালী ব্যাংকের ২ দিন ব্যাপী ক্যাম্পেইন সম্পন্ন সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ

দূর্নীতির সমুদ্রে পরিণত হয়েছে বরিশাল বিআরটিসি বাস ডিপো

dynamic-sidebar

এস এন পলাশ  ॥  দূর্নীতির সমুদ্রে পরিণত হয়েছে বরিশাল বিআরটিসি বাস ডিপো। মূল হোতা ডিপো ম্যানেজার জামিলের দূর্নীতির এই পালে হাওয়া দিচ্ছে কর্মচারী ইমরান গং। শুধু বাস চলাচল ট্রিপ থেকে দৈনিক জামিল উপরি হাতায় প্রায় ৪০ হাজার টাকা। মেরামত ও খুচরা যন্ত্রাংশ কেনাকাটায় লুটপাটতো থাকছেই। বিআরটিসি বরিশাল ডিপোতে এ মধু হরনে বছরের পর বছর কর্মরত রয়েছে ম্যানেজার জামিল হোসেন। অনুসন্ধান সূত্রে জানাগেছে, গাড়ি প্রতি সরকার নির্ধারিত রাজস্ব’র বাইরে ডিপো ম্যানেজার জামিল প্রতিটি ট্রিপ (আসা যাওয়া) থেকে হাতিয়ে নেয় রুট ভেদে এক থেকে দেড় হাজার টাকা। চালক ও সুপারভাইজার রুট গুলোতে ইচ্ছেমতো গাড়ি চালিয়ে বেতনের বাইরে বাড়তি আয় করার জন্য জামিলকে ট্রিপ প্রিতি ঘুষ দেয় (চুঙ্গি, ঘুষ প্রদানের কোড ওয়াট যা ডিপোতে ব্যবহৃত হয়)। মাসতুতো ভাই এ সম্পর্কে ম্যানেজার জামিলের সাথে রয়েছে কাউন্টারম্যান কাম কেশিয়ার ইমরান, ভারপ্রাপ্ত টি.আই আমির হোসেন সেন্টু, স্টোরম্যান ইব্রাহীম ও কারিকর কামরুল হোসেন।

এহেন কর্মকান্ডে গাড়ি ও যাত্রী সেবার মান এখন রসাতলে। সূত্রে আরো জানাগেছে, ট্রিপ প্রতি চুঙ্গি (ঘুষ) হাতানোতেই থেমে নেই ম্যানেজার জামিল। মেরামত ও খুচরা যন্ত্রাংশ ক্রয়ে রয়েছে অভিনব প্রতারণা। ব্যবহৃত পুরাতন টায়ারে রিসোলিং করে মাত্র দেড় হাজার টাকায়। তার বিপরীতে ২২ থেকে ২৫ হাজার টাকা ভাউচার দেখানো হয় নতুন টায়ারের দামে। এ টায়ার দেখতে নতুনের মতো দেখালেও বড়জোর এক থেকে দেড় মাস পর্যন্ত ব্যবহার করা যায়। এভাবে বছর জুড়ে ডিপোর স্বচ্ছল ৪০টি গাড়িতে রিসোলিং টায়ার ব্যবহার করে নতুন টায়ারের দাম হাতিয়ে নিচ্ছে জামিল হোসেন গং। এদিকে মেশিনারী যন্ত্রাংশ মেরামত করে নতুন কেনার ভাউচার করা হয়, এমনকি অচল ৩১ টি গাড়ির যন্ত্রাংশ খুলে স্বচ্ছল গাড়িতে ব্যবহার করে নতুন কেনার ভাউচার দেখিয়ে মোটা অংকের অর্থ লোপাট করে। বছর জুড়ে চলা দৃশ্যমান এ লুটপাটের ব্যবহার ডিপোর একাধিক সূত্র জানায়, কোন কর্তৃপক্ষ তদন্ত করলে সহসাই স্পষ্ট হবে দূর্নীতির এই চালচিত্র।

সূত্রে আরো জানাগেছে, বরিশাল ডিপো থেকে ৪০টি চলাচল করা গাড়ি বরিশাল টু কুয়াকাটা রুটে সরকারি রাজস্ব ১৬ হাজার টাকা জমা দেখানো হলেও চালক ও সুপারভাইজারদের দিতে হচ্ছে ১৭ হাজার ২শ টাকা। একই ভাবে বরিশাল টু খুলনা রুটে রাজস্ব ১৬ হাজার ৫শ থাকলে নেয়া হচ্ছে ১৭ হাজার, বরিশাল টু মাওয়া রুটে ১০ হাজার ৫শ রাজস্ব’র স্থলে নেয়া হয় ১১ হাজার ৫শ তাও আবার মাওয়া ঘাট এলাকার দেলোয়ার নামের একজন কর্মচারী কর্তৃক। রংপুর ঘাট এলাকার দেলোয়ার নামের একজন কর্মচারী কর্তৃক। রংপুর রুটে ৩৫ হাজার টাকা রাজস্ব স্থলে ৩৭ হাজার টাকা নেয়া হচ্ছে। মুন্সিগঞ্জ রুটে ২৯ হাজারের স্থলে ৩০ হাজার ৫শ চাপাই রুটে ৩৫ হাজার টাকার স্থলে ৩৬ হাজার ৫শ টাকা, চরফ্যাশন টু যশোর রুটে ২৫ হাজার টাকার স্থলে ২৭ হাজার টাকা নেয়া হচ্ছে। এভাবে ৪০ টি গাড়ি থেকেই রাজস্ব চেয়ে এক থেকে দেড় হাজার টাকা বাড়তি নিচ্ছে জামিল গং। অপরদিকে চালক ও সুপারভাইজার কর্তৃক চুঙ্গি দেয়ার কারন হিসেবে জানা যায়, তারা যেমন খুশি তেমন করে ট্রিপ দিতে কোন নিয়ম নীতি মানবে না।

পথে পথে যাত্রী তোলা, ছাদে যাত্রী ও মালা উঠানো, গাড়ির বক্স অতিরিক্ত ওজনের মালামাল পরিবহন সহ অতিরিক্ত ভাড়া আদায় এবং যাত্রীদের সাথে দূর্ব্যবহারতো লেগেই আছে। এসব বিষয়ে ম্যানেজার জামিল হোসেনের মুঠো ফোনে যাত্রীরা অভিযোগ দিলে তিনি ফোন রিসিভ করে না। এদিকে চুঙ্গি দিয়ে গাড়ি চালানো একাধিক চালক ও সুপারভাইজার নাম প্রকাশ না করার শর্তে বলেন, পেটের দায়ে গাড়ি চালাই, ট্রিপ প্রতি মাশোহারাতো দেয়া লাগবেই, তা না হলে শতাধিক চালক গাড়ি ৪০টি ট্রিপ পাবো না। না খেয়ে থাকতে হবে।

বরিশাল ডিপোর দূর্নীতির আতুরঘরে পরিণত করার ব্যাপারে ম্যানেজার জামিল বলেন, আমার এখানে কোন অনিয়ম নেই। তবে বর্তমানে বাজার মন্দা, অকেজো ৩০টি গাড়ির মধ্যে প্রায় ১০/১৫টি গাড়ি সচল করেও লাইন চালিয়ে যাচ্ছি। এতে প্রতিমাসে আয় হচ্ছে ১ কোটি ৫০ লাখ টাকা মতো এবং ব্যয় হয় ১ কোটি ৩০ থেকে ৩৫ লাখ টাকা।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net