বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৭:৪২

শিরোনাম :
কথা দিচ্ছি আপনাদের সেবায় আমি সর্বদা পাশে থাকবো : চেয়ারম্যান প্রার্থী এসএম জাকির হোসেন উপজেলার উন্নয়নে আপনাদের পাশে আমি সর্বদা রয়েছি -ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিন মোটরসাইকেল প্রতিকের চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলা, আহত-২ সদর উপজেলায় চেয়ারম্যান প্রার্থী হওয়া কে এই জাকির হোসেন প্রচার-প্রচারণায় ভোটারদের মন জয় করছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম যারা আমার জন্য কাজ করেছে আমি তাদের রেখে কখনো পালিয়ে যাইনি-এসএম জাকির হোসেন রেমিটেন্স আহরণে রূপালী ব্যাংকের ২ দিন ব্যাপী ক্যাম্পেইন সম্পন্ন সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ
কেমন হবে বরিশাল মহানগরের ওয়ার্ড পর্যায়ে আ.লীগের সম্মেলন

কেমন হবে বরিশাল মহানগরের ওয়ার্ড পর্যায়ে আ.লীগের সম্মেলন

dynamic-sidebar

নিজস্ব প্রতিবেদক ॥  বাংলাদেশ আওয়ামীলীগের ২১ তম জাতীয় সম্মেলন উপলক্ষে বরিশাল জেলা আ’লীগের বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত হয়েছিল গত বৃহস্পতিবার। নগরীর সার্কিট হাউজে সম্পন্ন হওয়া সভাটি ছিল বরিশালের আওয়ামী নেতাকর্মীদের জন্য বিশেষ তাৎপর্যপূর্ণ। আগামী দিনে এ অঞ্চলে আওয়ামী রাজনীতির গতিপথ সম্পর্কে ইঙ্গিত পেয়ে গেছে সবাই।

সভাপতির বক্তব্যে আবুল হাসনাত আবদুল্লাহ স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন দলের দুঃসময়ের কর্মীদের নিয়েই শুরু হবে ভবিষ্যৎ যাত্রা। তাঁর কথায় নতুন করে উজ্জীবিত হতে দেখা গেছে রাজনীতি থেকে মুখ ঘুরিয়ে নেওয়া আ’লীগের পুরনো নেতাকর্মীদের। কেমন হবে এবারের ওয়ার্ড পর্যায়ে আ.লীগের সম্মেলন।এ কথার উত্তর খুজতে বরিশাল জেলা ও মহানগর আ.লীগের শীর্ষ নেতা কর্মীদের সাথে কথা বলে তা নিশ্চিত করা সম্ভব হয়েছে।

রবিবার ১ ও ২৯ নং ওয়ার্ডের সম্মেলনের মাধ্যমে সূচনা করা হয় নগরীর আওয়ামী রাজনীতির পালাবদলের। এরই সাথে ঠিক হয়ে গেছে বরিশাল মহানগর আওয়ামীলীগের সম্মেলনের দিনক্ষণ। তারই ধারাবাহিকতায় বরিশাল সিটি কর্পোরেশনের প্রতিটি ওয়ার্ডের পদ প্রত্যাশীরা পদ পেতে শীর্ষ নেতাদের কাছে শুরু করেছেন গ্রুপিং লবিং। প্রথম পর্যায়ে ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি এবং সাধারন সম্পাদক পদের জন্য ফরম সংগ্রহ করেছেন অনেকেই। জানাগেছে, প্রতিটি ওয়ার্ডের সভাপতি এবং সাধারন সম্পাদক পদের জন্য ডজন খানেক প্রার্থী ফরম সংগ্রহ করেছেন। এ ব্যাপারে ওয়ার্ড পর্যায়ের নেতা কর্মীদের সাথে কথা বললে তারা জানান, ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি এবং সাধারন সম্পাদক এমন দুইজন ব্যক্তিকে দেয়া উচিত যারা, দুঃসময়ে দলের সাথে বেইমানি করেনি। সৎ এবং মাদকের সাথে যাদের কোনো সম্পৃক্ত নেই এমন প্রার্থীদের হাতেই ওয়ার্ড আ’লীগের রাজনীতি তুলে দেয়ার আহ্বান জানান তারা।

খোঁজ নিয়ে জানা গেছে, আগামী আগামী ২৪ অক্টোবার বরিশাল মহানগর আওয়ামী লীগের ২২ ও ২৭ নম্বর ওয়ার্ডের ত্রিবার্ষিক সম্মেলনের তারিখ নির্ধারন করা হয়েছে। সম্মেলনের তারিখ নির্ধারনের পর থেকেই ওয়ার্ড আওয়ামী লীগের নেতাকর্মীদের মাঝে ব্যাপক প্রাণচাঞ্চল্যতা ফিরে এসেছে। সম্মেলনকে সামনে রেখে দলের গুরুত্বপূর্ন পদ বাগিয়ে নিতে শেষ সময়ে হঠাৎ করেই সক্রিয় হয়ে উঠেছেন ঝিমিয়ে পড়া নেতাকর্মীরা। কাউন্সিলর থেকে শুরু করে মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দের সাথে তারা গড়ে তুলেছেন গভীর সখ্যতা। বিভিন্ন কারণে দীর্ঘদিন দলের সাংগঠনিক কার্যক্রমে অংশগ্রহন না করা, তৃনমুল পর্যায়ে নেতাকর্মীদের সাথে যোগাযোগ না রাখা, দলের সাংগঠনিক কাজের খোঁজ খবর না নেয়া নেতাদের অনেকেই এখন ওয়ার্ড কার্যালয়ে সরব হয়ে উঠছেন।

দলীয় নেতাকর্মীদের সাথে আলাপকালে জানা গেছে, দীর্ঘ সাত বছর পূর্বে প্রায়াত মেয়র শওকত হোসেন হীরন ২২ নং ওয়ার্ডে একটি আহ্বায়ক কমিটি করে দেয়। সেই আহ্বায়ক কমিটি দিয়েই আজ পর্যন্ত ওয়ার্ড আ’লীগের কর্মকাণ্ড চলে আসছে। ৩৫ সদস্য বিশিষ্ট আওয়ামী লীগের আহবায়ক কমিটির বেশীরভাগ নেতাকর্মীই সভাপতি, সম্পাদকের গুরুত্বপূর্ণ পদে নিজদের দখলে রাখতে মরিয়া হয়ে উঠেছেন। এজন্য তারা লবিং, তদ্বিরও শুরু করেছেন। সূত্রমতে, ২২ নং ওয়ার্ড আওয়ামী লীগের এবারে কমিটিতে সভাপতি পদে প্রার্থী হয়েছেন,বর্তমান কমিটির আহ্বায়ক মোঃ আব্দুল হালিম খাঁন,মোঃ সুলতান গাজী, দেলোয়ার হোসেন বাচ্চু, মোঃ খোকন তালুকদার। সাধারণ সম্পাদক পদে প্রার্থী হয়েছেন,মোঃ সোহানুর রহমান নান্নু, মোঃ শাহিনুল ইসলাম (শানু),হানিফ সরদার, আসাদুজ্জামান সালাম, মঞ্জু মোরশেদ, মাসুদ তালুকদার, সাহাদাত হোসেন সাগর, হাবিবুর রহমান হুমায়ন, কাজি শাহিন এবং শিবলি।

অন্যদিকে ২২ নং ওয়ার্ড কাউন্সিলর আনিচুর রহমান দুলাল জানান, সৎ, ত্যাগী এবং মাদকের সাথে যার কোনো সম্পৃক্ত নেই এমন প্রার্থীদের হাতেই যেনো তুলে দেওয়া হয় ওয়ার্ড আওয়ামীলীগের ভার। তিনি আরো বলেন,এবারের নির্বাচনে যারা দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করেছে তাদের নেতৃত্বের দৌড় থেকে ছিটকে পড়ার সম্ভাবনা রয়েছে। আগামী ৭ ই ডিসেম্বর বরিশাল মহানগর আওয়ামীলীগের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হবে। ৮ ই ডিসেম্বর হবে জেলা আওয়ামীলীগের সম্মেলন। জেলা আওয়ামীলীগের সম্মেলনের আগে ১০ টি উপজেলা, ৫ টি পৌরসভা ও উপজেলার ইউনিয়ন গুলোতে সম্মেলন আয়োজন করা হবে।

নতুন নেতৃত্ব নির্বাচনে খোঁজ খবর নেওয়া ইতোমধ্যে শুরু হয়ে গেছে বলে নিশ্চিত করেছেন জেলা ও মহানগরের বর্তমান শীর্ষ নেতৃবৃন্দ। বরিশাল মহানগর আওয়ামীলীগের বর্তমান সভাপতি এড.গোলাম আব্বাস চৌধুরী দুলাল জানালেন, সৎ, ত্যাগী এবং মৌলবাদী সংস্পর্শ মুক্ত প্রার্থীদের হাতেই তুলে দেওয়া হবে তৃণমূল আওয়ামীলীগের ভার। ওয়ার্ড সম্মেলনের প্রথম দিনে কথা হয়েছে মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এড.এ কে এম জাহাঙ্গীর এর সঙ্গেও। তৃণমূলের সম্মেলনকে ঘিরে ব্যাপক উৎসাহ উদ্দীপনার কথা জানান তিনি। তিনি আরো বলেন, কর্মীদের খুব একটা অপেক্ষা করে থাকতে হবে না সুখবরের জন্য। প্রতিটা সম্মেলনের দু-একদিনের মধ্যেই নতুন কমিটি প্রকাশ করা হবে।

এ ব্যাপারে বরিশাল জেলা আওয়ামীলীগের এক শীর্ষ নেতা বলেন, সভাপতি সম্পাদকসহ গুরুত্বপূর্ণ পদের প্রার্থীদের ক্ষেত্রে কমপক্ষে ২০০১ সাল থেকে চলতি সময় পর্যন্ত তাদের আচার-আচরন, জনগন ও নেতাকর্মীদের সাথে গণযোগাযোগ ও রাজনৈতিক কর্মকান্ড বিচার বিশ্লেষণ করে দেখা হবে। তারপরেও আমাদের রাজনৈতিক অভিভাবক বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি মন্ত্রী আবুল হাসানাত আব্দুল্লাহ এমপি’র পরামর্শ ও দিকনির্দেশনা নিয়েই কাউন্সিল অনুষ্ঠিত হবে।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net