সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ৬:৫৬

শিরোনাম :
প্রচার-প্রচারণায় ভোটারদের মন জয় করছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম যারা আমার জন্য কাজ করেছে আমি তাদের রেখে কখনো পালিয়ে যাইনি-এসএম জাকির হোসেন রেমিটেন্স আহরণে রূপালী ব্যাংকের ২ দিন ব্যাপী ক্যাম্পেইন সম্পন্ন সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ বরিশাল সদরে ভাইস চেয়ারম্যান পদে হাদিস মীরের মনোনয়ন দাখিল বরিশালে তীব্র গরমে নাভিশ্বাস জনজীবন,বিপাকে নিম্ন আয়ের মানুষ! বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে জসিম উদ্দিনের মনোনয়নপত্র দাখিল বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে এসএম জাকির হোসেনের মনোনয়নপত্র দাখিল
খবর বরিশালে সংবাদ প্রকাশ, পেট্রোল বিক্রেতাদের বিএমপি কমিশনারের হুশিয়ারি

খবর বরিশালে সংবাদ প্রকাশ, পেট্রোল বিক্রেতাদের বিএমপি কমিশনারের হুশিয়ারি

dynamic-sidebar

খবর বরিশাল: খবর বরিশালে সংবাদ প্রকাশের পর নড়েচড়ে বসেছে বরিশাল মেট্রোপলিটন পুলিশ। গতকাল (৮ নভেম্বর) বুধবার খবর বরিশালে ‘গলির পেট্রোল এখন রাজপথে’ শিরোনামে সংবাদ প্রকাশ হওয়ার পরে নগরীর খোলা পেট্রোল বিক্রেতাদের কঠোর হুশিয়ারি প্রদান করেন বিএমপি কমিশনার মোঃ সাইফুল ইসলাম।

 

গতকাল বুধবার নগরীর বিভিন্ন খুচরা পেট্রোল বিক্রেতাদের দোকানে গিয়ে দেখা যায় সংবাদে উল্লেখ করা সেই টুল, ড্রাম, বোতল উধাও হয়ে গেছে। অতঃপর এই প্রতিবেদকের সাথে কথা হয় পেট্রোল বিক্রেতাদের। তারা জানান, আজ সকালে পুলিশের একটি গাড়ি এসে এভাবে রাস্তায় খোলা ভাবে বোতল জাত করে পেট্রোল বিক্রি করা যাবে না জানান।

 

এছাড়াও কাউকে যানবাহন ব্যতিত পেট্রোল বিক্রিতে নিষেধ করেছে পুলিশ সদস্যরা। পুলিশের তৎপরতার বিষয়ে বিএমপি কমিশনার মোঃ সাইফুল ইসলাম জানান, সকল পুলিশ সদস্যদের কঠোর ভাবে বলে দেওয়া হয়েছে যারা নিময়বর্হিভূত ভাবে পেট্রোল বিক্রি করবে তাদের দোকান বন্ধ করে দেওয়া হবে। যারা নিয়ম অনুযায়ী শুধুমাত্র যানবাহনের ক্ষেত্রে তেল বিক্রি করবে তারা তাদের ব্যবসা চালিয়ে যাবে।

 

তিনি আরো বলেন, সর্বপ্রথম আমাদের সকলকে সচেতন হতে হবে। আমরা যতই অভিযান পরিচালনা করিনা কেন সাধারণ জনগন সচেতন না হলে এই সমস্যার কোন সমাধান হবে না। উল্লেখ্য, গতকাল (৮ নভেম্বর) বুধবার দৈনিক হিরন্ময় পত্রিকায় প্রকাশিত সংবাদের মূল বিষয় ছিল-“বরিশাল নগরী ও জেলার রাস্তাঘাট, বাজার এলাকা থেকে শুরু করে ওষুধের দোকানের সামনে ছোট্ট টুল।

 

তার উপরে বোতলে সোনালি রংয়ের তরল। টুলের উপরে বোতল বন্দি তরল আর কিছুই নয়। গাড়ির জ্বালানি পেট্রোল। এই হল পুঁজি । হঠাৎ গজিয়ে ওঠা নগরীর অলিগলির পেট্রোল পাম্প। নগরজুড়ে এভাবেই অবাধে বিক্রি চলছে এই পেট্রোল। নিরাপত্তার প্রশ্নকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে দিব্যি চলছে অবৈধ এই ব্যবসা। দামেরও কোন ঠিক নেই। যেখানে যেমন খুশি আসলের উপর বাড়িত দাম চাপিয়ে নেওয়া হচ্ছে।

 

দিতেই হবে। নইলে বাইক ঠেলতে হবে। তাই খোলা পেট্রোলের রমরমা বানিজ্য চলছে অহরহ। আড়াল আবডালের কিছু নেই। ব্যবসা চলছে প্রকাশ্যে চোখের সামনে। আর পাঁচটা ব্যবসার মতোই। বরিশাল নগরীর অলিগলিতেই এই বাব্যসা বেশি। পেট্রোল পাম্প যত দূরে থাকে ততই এই ব্যবসা রমরমা। মুনাফাও বেশি। বাড়ির সামনে জ্বালানি মিলে যাওয়ায় অনেকে এখন আর পাম্পে যেতে চান না।

 

তাই বিপজ্জনক হলেও তাদের বিরুদ্ধে মুখ খোলে না কেউ। নবগ্রাম রোড এলাকার চৌমাথা থেকে কড়াপুর ব্রিজ পর্যন্ত ঘুরে দেখা গেছে, প্রায় ১০ থেকে ১৫টি দোকানে প্রকাশ্যেই খাবার পানির খালি বোতলভর্তি পেট্রল ও অকটেন বিক্রির জন্য সাজিয়ে রাখা হয়েছে। যেকোনো মানুষই সেখান থেকে পেট্রল অকটেন কিনতে পারছেন। দোকানগুলোতে ড্রাম ও বোতলভর্তি কয়েকশ লিটার পেট্রল ও অকটেন মজুদ রয়েছে।

 

বিস্ফোরক পরিদপ্তর বরিশাল বিভাগীয় কার্যালয় সূত্রে জানা যায়, পেট্রোলিয়াম সংক্রান্ত আইন অনুসারে বিস্ফোরক পরিদপ্তরের লাইসেন্স ছাড়া কোনো দোকানে জ্বালানি তেল বিক্রি করা যাবে না। লাইসেন্স ছাড়া পেট্রোলিয়াম আমদানি, মজুত, পরিবহন, বিতরণ, উৎপাদন, শোধন ও মিশ্রণসহ আইনের কোনো ধারা বা লাইসেন্সের শর্ত লঙ্ঘনকারীকে ৬ মাসের কারাদণ্ড বা ১০ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে।

 

অথচ বরিশাল জেলার বিভিন্ন স্থানে ঘুরে দেখা যায়, সাধারণ ট্রেড লাইসেন্স নিয়ে, এমনকি কোনো বৈধ কাগজপত্র ছাড়াই এসব প্রতিষ্ঠান ব্যবসা চালিয়ে যাচ্ছে। জানা যায়, বরিশাল জেলায় ২৯টি (ট-ফরম) পেট্রোল পাম্পের জ্বালানি তেল বিক্রির বৈধ লাইসেন্স ও অনুমোদন রয়েছে। এছাড়া জেলায় প্রথম ও দ্বিতীয় শ্রেণির (এম-ফরম) পেট্রোলিয়াম বিক্রির বৈধ লাইসেন্স ও অনুমোদন রয়েছে ৫৪টি প্রতিষ্ঠানের।

 

পাশাপাশি আরও ৪২টি প্রতিষ্ঠানের দ্বিতীয় শ্রেণির (ঝ-ফরম) পেট্রোলিয়াম বিক্রির বৈধ লাইসেন্স ও অনুমোদন রয়েছে। এছাড়া (চ-ফরম) এলপিজি সিলিন্ডার ও গ্যাস সিলিন্ডার বিক্রির অনুমোদন রয়েছে ২০৭টি প্রতিষ্ঠানের।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net